করোনা মোকাবিলায় ১০ লক্ষ টাকা দিল কলকাতা বিশ্ববিদ্যালয়, ৩ লক্ষ টাকা দান কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের

করোনা মোকাবিলায় ১০ লক্ষ টাকা দিল কলকাতা বিশ্ববিদ্যালয়, ৩ লক্ষ টাকা দান কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের
করোনা ভাইরাস মোকাবিলায় রাজ্যকে আর্থিক অনুদান হিসেবে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে কলকাতা বিশ্ববিদ্যালয় তরফে দেওয়া হল ১০ লক্ষ টাকা।

করোনা ভাইরাস মোকাবিলায় রাজ্যকে আর্থিক অনুদান হিসেবে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে কলকাতা বিশ্ববিদ্যালয় তরফে দেওয়া হল ১০ লক্ষ টাকা।

  • Share this:

#কলকাতা: এবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এর আবেদনে সাড়া দিল কলকাতা ও আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। করোনা ভাইরাস মোকাবিলায় রাজ্যকে আর্থিক অনুদান হিসেবে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে কলকাতা বিশ্ববিদ্যালয় তরফে দেওয়া হল ১০ লক্ষ টাকা।

অন্যদিকে এখনও পর্যন্ত আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের তরফে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে মোট ৩ লক্ষ ১০হাজার টাকা টাকা আর্থিক অনুদান দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, "আমরা রাজ্যকে সব রকম ভাবে সহযোগিতা করতে প্রস্তুত। তবে এই আর্থিক অনুদান বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে দেওয়া হয়েছে। আমার তরফে বিশ্ববিদ্যালয়ের সকলকে  আবেদন জানানো হয়েছে যাতে করোনাভাইরাস মোকাবিলায় তারা তাদের আর্থিক অনুদান দেয়।" অন্যদিকে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাধন চক্রবর্তী জানান, " ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের অনেকের একদিনের বেতন কেটে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে তিন লক্ষ দশ হাজার টাকা দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আরও অনেক অধ্যাপক-অধ্যাপিকা আর্থিক অনুদান দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। সেই অনুদান গুলি এলে শীঘ্রই মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে পাঠানো হবে"।

দেশজুড়ে ক্রমশই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা এক হাজার পেরিয়ে গেছে। কমবেশি প্রত্যেকটি রাজ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত খবর পাওয়া যাচ্ছে। এ রাজ্যে এখনও পর্যন্ত ২২ জন আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। যার মধ্যে কলকাতা থেকে একজন ও উত্তরবঙ্গের একজন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে করোনাভাইরাস মোকাবিলার জন্য "মুখ্যমন্ত্রী আপৎকালীন ত্রাণ তহবিল" গঠনের কথা ঘোষণা করেন। গত সপ্তাহেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের সমস্তত শিক্ষক-শিক্ষিকা এবং কলেজ ও বিশ্ববিদ্যালয় অধ্যাপক অধ্যাপিকা দের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে আর্থিক অনুদান দেওয়ার ব্যাপারে আবেদন জানান। ইতিমধ্যেই সেই আবেদনে সাড়া দিয়ে অনুদান দেওয়ার ব্যাপারে এগিয়ে এসেছে যাদবপুর, বিদ্যাসাগর, উত্তরবঙ্গের মত বিশ্ববিদ্যালয়গুলি।


এবার এই তালিকায় নাম লেখাল শতাব্দীপ্রাচীন কলকাতা বিশ্ববিদ্যালয় ও বয়সে নবীন আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। তবে বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে ১০ লক্ষ টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে কলকাতা বিশ্ববিদ্যালয় দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের সকলেই। যদিও খুব শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের সকলের তরফে যে আর্থিক অনুদান সংগ্রহ হবে তা তাড়াতাড়ি বিশ্ববিদ্যালয়ের তরফে মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে পাঠানো হবে বলে জানিয়েছেন উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Siddhartha Sarkar
First published:

লেটেস্ট খবর