Home /News /kolkata /

calcutta high court order on KMC Elections 2021 , কী হবে কাল? পুরভোটে মঙ্গল-প্রাপ্তি নিয়ে আশা-আশঙ্কায় BJP!

calcutta high court order on KMC Elections 2021 , কী হবে কাল? পুরভোটে মঙ্গল-প্রাপ্তি নিয়ে আশা-আশঙ্কায় BJP!

কাল পুরভোট মামলার রায়

কাল পুরভোট মামলার রায়

KMC Elections 2021: কলকাতা পুরভোট মামলায় সোমবার সকালে নিজের বক্তব্যের লিখিত প্রতিলিপি জমা দিতে চান বিজেপির আইনজীবী। তখনই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জানান, নির্দেশনামা তৈরি হয়ে গিয়েছে।

  • Share this:

    #কলকাতা: পুরভোট নিয়ে দায়ের করা বিজেপি-র মামলার শুনানি ইতিমধ্যেই শেষ হয়েছে কলকাতা হাইকোর্টে। আর সেই মামলায় আগামীকাল, অর্থাৎ মঙ্গলবার রায়দান করতে চলেছে আদালত। মঙ্গলবার সকাল ১০:৩০ টায় রায় দেবেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

    এই মামলায় সোমবার সকালে নিজের বক্তব্যের লিখিত প্রতিলিপি জমা দিতে চান বিজেপির আইনজীবী। তখনই প্রধান বিচারপতি জানান, নির্দেশনামা তৈরি হয়ে গিয়েছে। আগামীকাল রায়দান করা হবে, তাই এই মুহূর্তে আর লিখিত বক্তব্যের প্রয়োজন নেই। এরপর থেকেই জল্পনা তৈরি হয়েছে, মঙ্গলবার কি রায় বিজেপি-র পক্ষে যাবে নাকি বিপক্ষে।

    রাজ্যে সব পুরসভায় একসঙ্গে ভোট করার দাবিতে আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেছিল রাজ্য বিজেপি। সেই সঙ্গে তাদের এমনও দাবি ছিল, কলকাতা-সহ রাজ্যের পুরভোটে ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট রাখতে হবে। যদিও নির্বাচন কমিশনের তরফে আদালতে জানানো হয়, তাদের কাছে এম১ ও এম২ ইভিএম রয়েছে, কিন্তু তাতে ভিভিপ্যাটের কোনও সুবিধা নেই। ভিভিপ্যাটের সুবিধা রয়েছে এম৩ ইভিএমে, যা শুধু লোকসভা ও বিধানসভা ভোটের সময় ব্যবহার করা হয়ে থাকে।

    আরও পড়ুন: বক্সার পর জয়ন্তী, এবার কলকাতার পর্যটক দেখতে পেলেন 'সেই' পায়ের ছাপ!

    শুধু তাই নয়, সব পুরসভায় একত্রে ভোট কেন হচ্ছে না, আদালতের এই প্রশ্নের জবাবে নির্বাচন কমিশন সাফ জানিয়ে দিয়েছিল, ইভিএম-এর সংখ্যায় ঘাটতি রয়েছে। কেন অন্য রাজ্য থেকে ইভিএম নিয়ে আসা হল না? হাইকোর্টের এই প্রশ্নের জবাবে কমিশনের আইনজীবী জানান, সেই চেষ্টাও করা হয়েছিল রাজ্য নির্বাচন কমিশনের তরফে। কিন্তু অরুণাচলপ্রদেশ ছাড়া অন্য কোনও রাজ্য থেকে এখন ইভিএম পাওয়া যাবে না।

    আরও পড়ুন: চমকেই বাজিমাতের লক্ষ্য, কলকাতা পুরভোটে তৃণমূলের শেষ মুহূর্তের তারকা-টাচ!

    কোন দিন কোন পুরসভায় কত দফায় ভোট হবে, সেই বিষয়েও জানতে চেয়েছিল আদালত। সে সময় রাজ্যের তরফে জানানো হয়, ১৯ ডিসেম্বর কলকাতা পুরভোট শেষ হওয়ার পর দিনক্ষণ জানানো সম্ভবপর হবে। করোনা পরিস্থিতি, ইভিএমের পরিমাণ সবকিছু মাথায় রেখেই সময় চাওয়া হয় কমিশনের তরফে। এই পরিস্থিতিতে কাল কী রায় দেয় আদালত, সে দিকেই তাকিয়ে গেরুয়া শিবির।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: KMC

    পরবর্তী খবর