Home /News /kolkata /

TET: প্রাথমিক টেটে 'প্রশ্নভুল' মামলা, আজই হতে পারে রায়দান! নজর হাইকোর্টে

TET: প্রাথমিক টেটে 'প্রশ্নভুল' মামলা, আজই হতে পারে রায়দান! নজর হাইকোর্টে

কলকাতা হাইকোর্ট

কলকাতা হাইকোর্ট

২০১৮, ২০১৯,২০২০ তিনবছর অনেক আইনি লড়াই পর বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ মেনে নেয় প্রাথমিক বোর্ড (TET)।

  • Share this:

#কলকাতা: ভুল হয়েছিল ২০১৪ টেটের প্রশ্ন মালায়। ভুল করেছিল প্রথমিক বোর্ড। কলকাতা হাইকোর্ট সেই ভুল ধরিয়েও দিয়েছিল৷ কিন্তু তার পরেও প্রাথমিক শিক্ষা সংসদ সেই ভুল শোধরায়নি বলে অভিযোগ। তাই প্রাথমিক শিক্ষা পর্ষদের বিরুদ্ধে ফের নালিশ হয় কোলকাতা হাইকোর্টে। গুরুত্বপূর্ণ সেই প্রাথমিক টেট প্রশ্ন ভুল মামলার আজ নির্দেশ দানের সম্ভাবনা।

টেটের ভুল প্রশ্নপত্র নিয়ে পর্যবেক্ষণ দিয়েছে হাইকোর্ট সিঙ্গেল বেঞ্চ, ডিভিশন বেঞ্চ এবং সুপ্রিম  কোর্ট। ইতিমধ্যে প্রশ্ন ভুল মামলায় হাইকোর্টের নির্দেশ মতো চাকরিও পেয়েছেন অনেকেই। যাঁরা মামলা করার পরেও চাকরি পাননি তাঁদের জন্য শুক্রবার গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশে জানান, হয় ওই প্রশ্নগুলির সম্ভাবন্য উত্তরগুলি হয় ভুল ছিল, না হলে প্রশ্নেই গলদ ছিল। তাই ওই প্রশ্নগুলির উত্তর দিলেই ফুল মার্কস দেবে প্রাথমিক বোর্ড। মার্কস দেওয়ার পর  ক্যাটাগরি অনুযায়ী টেট উত্তীর্ণ হওয়ার ন্যূনতম যোগ্যতামান পেরোলেই পরীক্ষার্থীদের চাকরি দেওয়ার বিষয়ে বিবেচনা করতে হবে।

২০১৮, ২০১৯,২০২০ তিনবছর অনেক আইনি লড়াই পর বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ মেনে নেয় প্রাথমিক বোর্ড। ২০২০ সালে ডিসেম্বর মাসে প্রাথমিক বোর্ড অনেককেই নিয়োগ করে। তখনই সামনে আসে নতুন এই বিতর্ক। মামলাকারীদের অভিযোগ, হাইকোর্টের নির্দেশ মেনে প্রশ্নের উত্তর দিলেও ফুল মার্কস দেয়নি বোর্ড। শুধু যে প্রশ্নগুলির সঠিক উত্তর হাইকোর্ট নিযুক্ত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ কমিটি নির্দিষ্ট করে দিয়েছিল,  তাতেই শুধুমাত্র ফুল মার্কস দেওয়া হয়। এই পদ্ধতিতে মূল্যায়নের ফলে নিয়োগ দৌড় থেকে ছিটকে যায় হাজার হাজর চাকরীপ্রার্থী। পায়েল বাগ সহ অনেক পরীক্ষার্থী নতুন করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। বৃহস্পতিবার মামলাটির দীর্ঘ শুনানি হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বেঞ্চে। প্রাথমিক বোর্ডের যুক্তি,  এক্ষেত্রে ছোটোখাটো ভুল হয়ে থাকতে পারে। মামলাকারীদের যুক্তি,  দীর্ঘদিন আইনি লড়াইয়ের পর ভুলটা চোখে আঙুল দিয়ে ধরিয়ে দিয়েছিল হাইকোর্ট৷ এর পরেও ভুল হয় কীভাবে? এই টেট মামলার নির্দেশদান হতে পারে আজ, শুক্রবার।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Calcutta High Court, TET

পরবর্তী খবর