Calcutta HC on TET: ভোটের আগে প্রাথমিক শিক্ষক নিয়োগে বড় ধাক্কা! সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ হাইকোর্টের

Calcutta HC on TET: ভোটের আগে প্রাথমিক শিক্ষক নিয়োগে বড় ধাক্কা! সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ হাইকোর্টের
ভোটের আগে প্রাথমিক শিক্ষক নিয়োগে বড় ধাক্কা! সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি হাইকোর্টের। ফাইল ছবি।

বিধানসভা নির্বাচনের আগে প্রাথমিকে শিক্ষক নিয়োগে বড় ধাক্কা খেল রাজ্য। সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়ার উপর স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট।

  • Share this:

    #কলকাতা: ২০১৪ সালের প্রাইমারি টেটের (Primary TET) নিয়োগে স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট।বিধানসভা নির্বাচনের আগে প্রাথমিকে শিক্ষক নিয়োগে বড় ধাক্কা খেল রাজ্য। সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়ার উপর স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। মামলার শুনানির সময় তাতে স্থগিতাদেশ দিলেন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ। জানা গিয়েছে, নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে একাধিক বেনিয়মের অভিযোগ রয়েছে। পাশাপাশি, মেধা তালিকায় গরমিল এবং সংরক্ষণের অনুপাতের নিয়ম সঠিকভাবে না মানার অভিযোগ উঠেছে।

    ২০২০ সালের ১১ ডিসেম্বর নবান্ন থেকে ১৬,৫০০ শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে দিনই জানিয়েছিলেন, দ্রুততার সঙ্গে প্যানেল তৈরি করা হবে। এরপর ২৩ ডিসেম্বর বিজ্ঞপ্তি জারি হয়। ১০ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত চলে নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া। ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত হয় মেধাতালিকা। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে নিয়োগ প্রক্রিয়া। অনেকেই যোগ দিয়েছেন নতুন চাকরিতে। এক্ষেত্রে তাঁদের যোগদানের ওপরে স্থগিতাদেশ জারি করেছে জাইকরট।

    সোমবার হাইকোর্ট জানিয়ে দিয়েছে, মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ জারি থাকবে। চার সপ্তাহ পর ফের মামলার শুনানি হবে। অর্থাৎ চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত যেমন মানসিকভাবে বড় ধাক্কা, তেমনই ভোটের আগে মুখ পুড়ল রাজ্য সরকারেরও। মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিম জানিয়েছেন, এমন অনেক প্রার্থীর কাছে নিয়োগপত্র গিয়েছে, যাদের নাম মেধাতালিকাতে ছিল না। ছাড়াও একাধিক অস্বচ্ছতার অভিযোগ মেধাতালিকা ঘিরে। এরপরই আদালত সবদিক খতিয়ে দেখে নিয়োগে স্থগিতাদেশ দেয়। এর ফলে যাদের কাছে নিয়োগপত্র পৌঁছেছে, সেগুলিও এখন কার্যকর হবে না বলেই স্পষ্ট জানিয়ে দিয়েছে আদালত। মামলার নিষ্পত্তি হওয়ার পরই পরবর্তী পদক্ষেপ নিতে পারবে পর্ষদ।

    Published by:Shubhagata Dey
    First published: