Home /News /kolkata /
সেক্টর ফাইভে হকার উচ্ছেদে স্থগিতাদেশ হাইকোর্টের

সেক্টর ফাইভে হকার উচ্ছেদে স্থগিতাদেশ হাইকোর্টের

File Picture

File Picture

হকার নীতি তৈরির পরই সেক্টর ফাইভ থেকে হকারদের অন্যত্র সরানো হবে, হাইকোর্টে জানাল রাজ্য সরকার। আগামী ৩০ আগস্ট পর্যন্ত সেক্টর ফাইভে হকার উচ্ছেদে স্থগিতাদেশ দেন বিচারপতি দেবাংশু বসাক।

  • Share this:

    #কলকাতা:হকার নীতি তৈরির পরই সেক্টর ফাইভ থেকে হকারদের অন্যত্র সরানো হবে। হাইকোর্টে জানাল রাজ্য সরকার। সল্টলেক সেক্টর ফাইভের বাসরাস্তা থেকে হকার উচ্ছেদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন হকাররা। আগামী ৩০ আগস্ট পর্যন্ত সেক্টর ফাইভে হকার উচ্ছেদে স্থগিতাদেশ দেন বিচারপতি দেবাংশু বসাক।

    সেক্টর ফাইভের বাসরাস্তা থেকে হকার উচ্ছেদ নিয়ে নরম রাজ্য। রাজ্য প্রশাসনের বক্তব্য, জোর করে উচ্ছেদ নয়, বরং পুর্নবাসন দিয়েই অন্যত্র সরানো হবে হকারদের। মামলার পরবর্তী শুনানি ২৩ অগাস্ট। আগামী ৩০ অগাস্ট পর্যন্ত হকার উচ্ছেদে স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের।

    সেক্টর ফাইভের বাসরাস্তা থেকে হকার উচ্ছেদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেছিল হকারদের সংগঠন। এই মামলাতেই রাজ্যের অবস্থান জানান অ্যাডভোকেট জেনারেল। তিনি বলেন, আমি আশ্বস্ত করছি, নতুন করে কোনও উচ্ছেদ হবে না। সেক্টর ফাইভের তিনটি রাস্তায় হকার উচ্ছেদের প্রয়োজন। আলোচনা করেই সেই কাজ হবে।

    আরও পড়ুন 

    ডিভোর্স কেসে আদালতে হাজিরা, চোখ টানছে শোভন-বৈশাখির ‘রঙমিলান্তি’

    হকার নীতি কার্যকর করতে না পারাতেই জটিলতা? শুনানিতে সেই অভিযোগও ওঠে। ২০১৪ সালে কেন্দ্র হকার নীতি প্রকাশ করলেও রাজ্য এখনও সিদ্ধান্ত নিতে পারেনি। প্রশ্ন ওঠে এই অবস্থায় কীভাবে হকার উচ্ছেদ? বর্তমানে হকার নীতি তৈরির কাজ চলছে। বাদল অধিবেশনেই তা রূপায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপরই হকার উচ্ছেদে অন্তবর্তী স্থগিতাদেশ দেন বিচারপতি দেবাংশু বসাক।

    আরও পড়ুন 

    ‘বিজেপি এরাজ্যেও ক্ষমতায় এলে অনুপ্রবেশকারীদের গলা ধাক্কা দিয়ে বের করব’, অসম ইস্যুতে মন্তব্য দিলীপের

    হাইকোর্টের রায় ও রাজ্যের অবস্থান, দুইয়ে মিলে স্বস্তিতে হকাররাও। ঘটনায় নিজেদের নৈতিক জয় দেখছেন তাঁরা। পুর্নবাসন সহ অন্য বিষয় নিয়ে হকারদের সঙ্গে আলোচনায় বসছে পুর ও নগরোন্নয়ন দফতর। দাবি পূরণ হলে সরকারের সঙ্গে সহযোগিতারও আশ্বাস হকার সংগঠনগুলির।

    First published:

    Tags: Calcutta High Court, Hawker uprooting program from Sector Five, Sector Five Hawker

    পরবর্তী খবর