corona virus btn
corona virus btn
Loading

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় পঞ্চম যাদবপুর, সাতে কলকাতা

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় পঞ্চম যাদবপুর, সাতে কলকাতা

সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকাতে এবার উল্লেখযোগ্য ভাবে স্থান করে নিয়েছে কল্যাণী বিশ্ববিদ্যালয়। ৮৯তম স্থান পেয়েছে নদিয়ার এই বিশ্ববিদ্যালয়।

  • Share this:

#কলকাতা: পড়ানোর গুণগতমান, গবেষণার মান, জনসাধারণের কাছে শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা সহ মোট পাঁচটি মাপকাঠির ভিত্তিতে গত কয়েক বছর ধরেই কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান গুলির তালিকা প্রকাশ করছে। যার নাম "ন্যাশনাল ইনস্টিটিউট রাঙ্কিং ফ্রেমওয়ার্ক।"

বৃহস্পতিবারই সেই তালিকা প্রকাশ করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। এদিন অনলাইনে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল তা প্রকাশ করেন। তাতেই দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান মধ্যে প্রথম ১৫-তে রয়েছে কলকাতা যাদবপুর এবং আইআইটি খড়গপুর। উল্লেখযোগ্য বিষয়, এ বছর দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় একধাপ করে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয় এগিয়ে গিয়ে ১১ ও ১২ নম্বর স্থান দখল করেছে। আইআইটি খড়গপুর অবশ্য পঞ্চম স্থান দখল করেছে। যদিও দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় পঞ্চম স্থান দখলে রাখতে পারলেও একধাপ নেমে গিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় গতবারের নিরিখে। গতবছর কেন্দ্রের বিচারে ৬ নম্বর স্থানে থাকলেও এ বছর ৭ম স্থানে গিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

এ প্রসঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন,  "যে কোনও সাফল্যই আমাদের অনুপ্রাণিত করে। এই সাফল্যও আমাদের অনুপ্রাণিত করবে।" অন্যদিকে এই সাফল্যকে সামনে রেখে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস বলেন, "এই সাফল্যে আমরা খুশি। আমি আমার সব অধ্যাপক,শিক্ষক, গবেষক, ছাত্রদের অভিনন্দন জানাই। সেরা দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজ্যের দুটি রাজ্য বিশ্ববিদ্যালয়ের স্থান পাওয়া এটাই প্রমাণ করছে রাজ্যের শিক্ষাব্যবস্থার মান উন্নয়নের দিক।"

পাশাপাশি সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকাতে এবার উল্লেখযোগ্য ভাবে স্থান করে নিয়েছে কল্যাণী বিশ্ববিদ্যালয়। ৮৯তম স্থান পেয়েছে নদিয়ার এই বিশ্ববিদ্যালয়।

তবে শুধু বিশ্ববিদ্যালয় নয়, দেশের সেরা কলেজের তালিকাতে সপ্তম স্থান যুগ্মভাবে দখল করেছে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ এবং হাওড়ার রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। প্রসঙ্গত এ বছর কেন্দ্রীয় তালিকায় স্থান করেছে এ রাজ্যের সরকারি কলেজও। প্রথম ১০০-তে রাজ্যের মধ্যে থেকে প্রথম সরকারি কলেজ হিসেবে বেথুন ও লেডি ব্রেবোর্ন কলেজ জায়গা করে নিয়েছে।

কেন্দ্রের প্রকাশিত তালিকা অনুযায়ী, ৮৮ নম্বরে স্থান পেয়েছে উত্তর কলকাতার বেথুন কলেজ এবং ৯৪ নম্বরে স্থান পেয়েছে দক্ষিণ কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজ। যদিও এর পাশাপাশি রামকৃষ্ণ মিশন রেসিডেন্সিয়াল কলেজ ২০তম স্থান ও লরেটো কলেজ ৭৫ তম স্থান দখল করেছে কেন্দ্রের তালিকাতে। তবে  দেশের সেরা ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানের নিরিখে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান আইআইএসটি শিবপুরকে পিছনে ফেলে এগিয়ে গেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার প্রকাশিত হওয়া কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তালিকাতে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে প্রথম ৯টি কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান। একমাত্র রাজ্য বিশ্ববিদ্যালয় যারা প্রথমে ১২-তে দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে।

মূলত কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলি কেন্দ্রের আর্থিক অনুদান এই পঠন-পাঠন ও গবেষণা চালায়। সে ক্ষেত্রে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির নির্ভর করতে হয় রাজ্যের আর্থিক ব্যবস্থার ওপর এই। আর তাই দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান মধ্যে রাজ্য বিশ্ববিদ্যালয় হিসেবে কলকাতা ও যাদবপুর উল্লেখযোগ্য ফল করায় খুশি রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। মূলত এই রাঙ্কিংয়ের উপরেই অনেকটা নির্ভর করে কেন্দ্র থেকে বিশ্ববিদ্যালয়গুলি কতটা আর্থিক অনুদান পাবে। সে ক্ষেত্রে রাজ্যের এই দুই বিশ্ববিদ্যালয়ের অনেকটাই সুবিধাজনক জায়গাতে আছে বলেই মনে করছেন রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।

 SOMRAJ BANDOPADHYAY

Published by: Arindam Gupta
First published: June 11, 2020, 4:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर