CAA প্রতিবাদের নামে তাণ্ডব, হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলা

CAA প্রতিবাদের নামে তাণ্ডব, হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলা
হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলা

সোমবারই জরুরি শুনানির আবেদন মঞ্জুর করে ডিভিশন বেঞ্চ। দুপুর ২'টোয় শুনানির সময় নির্দিষ্ট করে দেয় আদালত।

  • Share this:

ARNAB HAZRA

#কলকাতা: সিএএ প্রতিবাদ ও অচলাবস্থায়, জল গড়ালো এবার কলকাতা হাইকোর্টে। সোমবার সকালে জনস্বার্থ মামলার অনুমতি দিলো প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। সোমবারই জরুরি শুনানির আবেদন মঞ্জুর করে ডিভিশন বেঞ্চ। দুপুর ২'টোয় শুনানির সময় নির্দিষ্ট করে দেয় আদালত। রাজ্যকে জনস্বার্থ মামলার নোটিশ ধরাতে নির্দেশ প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণণের।

কেন জনস্বার্থ মামলা? জনৈক সুরজিৎ সরকারের আইনজীবী স্মরজিৎ রায়চৌধুরী সোমবার সকাল সাড়ে ১০টায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে দৃষ্টি আকর্ষণ করেন। তাঁর আবেদন, আইনসভার দুই কক্ষে আইন প্রণেতাদের সংখ্যাগরিষ্ঠ ভোটের নিরিখে দেশে পাশ হয়েছে নাগরিকত্ব

সংশোধনী আইন। যা এই মুহূর্তে দেশে একটি কেন্দ্রীয় আইনে পরিণত হয়েছে।

অথচ গণতন্ত্রের অন্যতম স্তম্ভ, "রাজ্য" থেকে বারবার এই আইনের বিরোধিতা করা হচ্ছে। আইনজীবী স্মরজিৎ রায়চৌধুরীর কথায়," মুখ্যমন্ত্রী খোদ, সরাসরি আইনের বিরোধিতা করছেন। যা পরোক্ষে উস্কানি দিচ্ছে আন্দোলনকারীদের।

ফলতঃ রাজ্যজুড়ে পরিবহন ব্যবস্থা কার্যত ভেঙে পড়েছে। রেল অবরোধ,অগ্নিসংযোগ লেগেই আছে। জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে, গাছের গুড়ি ফেলে অবরোধ করা হচ্ছে জায়গায় জায়গায়।" এতে কেন্দ্র-রাজ্য পারস্পরিক সম্পর্কের অবনতি হচ্ছে।

এই অবস্থায় বিচারবিভাগীয় হস্তক্ষেপ জরুরী হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী। নাগরিকত্ব সংশোধনী আইন-এর বৈধতা চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে গেছে একাধিক সংগঠন, ব্যক্তি।

তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র আলাদা একটি আবেদন রেখেছেন শীর্ষ আদালতে। সিএএ প্রতিবাদের নামে রাজ্যের উদ্ভূত অচলাবস্থা থেকে মুক্তির জিয়নকাঠির সন্ধান কী দিতে পারবে কলকাতা হাইকোর্ট? উত্তর দেবে ভবিষ্যৎ।

First published: 12:33:09 PM Dec 16, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर