কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

নিউ নর্মালে উৎসব বাজেটে কাটছাঁট, নমো-নমো করে পুজো সারছেন উদ্যোক্তারা

নিউ নর্মালে উৎসব বাজেটে কাটছাঁট, নমো-নমো করে পুজো সারছেন উদ্যোক্তারা

অধিকাংশ পুজোর ২৫-৫০% বাজেট কাটছাঁট৷ আলো, মণ্ডপসজ্জা, ভোগ ও উৎসবের বাজেটে কোপ পড়েছে৷

  • Share this:

#কলকাতা: বাজেটের ভাঁড়ে মা ভবানী। থিম ছেড়ে অনেক পুজোই কাল্পনিক মন্ডপে। কেউ ফিরেছে এক চালিতে। কোথাও প্রতিমার মাপে নয়, কাটছাঁট উৎসব বাজেটে। নমো নমো করেই এবার পুজো সারছেন কলকাতার অধিকাংশ উদ্যোক্তা।

কসবা বোসপুকুর শীতলা মন্দিরে যে দুর্গাপুজো হয়, ২০০১-এর আগে ক'জনই তা জানত? মাটির ভাঁড়ের মণ্ডপ করে সেবার তাক লাগিয়ে দেন শিল্পী বন্ধন রাহা। তারপর থেকেই থিমের বাড়বাড়ন্ত। এবার ব্যতিক্রম। টোয়েন্টি টোয়েন্টিতে বাটামের তৈরি কাল্পনিক মন্দির। বাজেট কম। এবার তাই কুমোরটুলির বদলে মণ্ডপেই মূর্তি গড়ছেন মৃৎশিল্পী শম্ভু কর্মকার। বাইপাসের রাজডাঙ্গা নব উদয় সংঘ থেকে পাটুলির যাত্রা শুরু সংঘ। গড়িয়ার নবদুর্গা থেকে উত্তরের হাতিবাগান সর্বজনীন। কলকাতার অধিকাংশ বারোয়ারির এবার বাজেটে কাটছাঁট।

অধিকাংশ পুজোর ২৫-৫০% বাজেট কাটছাঁট৷ আলো, মণ্ডপসজ্জা, ভোগ ও উৎসবের বাজেটে কোপ পড়েছে৷ বাজেট কমাতে থিম থেকে বেরিয়ে আসছেন অনেকেই৷ কম বাজেটে একচালি প্রতিমায় জোর দেওয়া হচ্ছে৷

পার্ক সার্কাস ময়দান সাবেকি পুজোতেও এক-তৃতীয়াংশ বাজেটে কোপ। প্রতিমার মাপ , সাবেকিয়ানার সঙ্গে অবশ্য কম্প্রোমাইজ নয়। নিউ নর্মালেও চব্বিশ ফুটের প্রতিমা। বড় গেট। তিনদিক খোলা মণ্ডপ। কোভিড গাইডলাইন মেনে পুজো হবে,ঠিকই। তবে উৎসবের মেজাজ ফিকে। মুখ ফিরিয়েছে স্পনসররাও। পুজো এ বার নমো-নমো নিউ নর্মাল।

Published by: Pooja Basu
First published: October 11, 2020, 1:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर