হোম /খবর /কলকাতা /
পাচার রুখতে প্রযুক্তি, ভারত-বাংলাদেশ সীমান্তে স্মার্ট ফেন্সিং, কী এর বৈশিষ্ট্য

পাচার রুখতে প্রযুক্তি, ভারত-বাংলাদেশ সীমান্তে স্মার্ট ফেন্সিং, কী এর বৈশিষ্ট্য

আরও অত্যাধুনিক, মরচে ধরবে না, কাটা যাবে না, এমন তার ব্যবহার করে তৈরি হচ্ছে ফেন্সিং। স্থলভাগ নয়, জলপথেও সীমান্তে নজরদারি আগের থেকে বাড়ানো হয়েছে বলে দাবি বিএসএফের।

  • Share this:

#কলকাতা: সীমান্তে অতন্দ্র নজরদারিতেও এবার প্রযুক্তির স্পর্শ। স্মার্ট ফেন্সিং থেকে ক্লোজ সার্কিট ক্যামেরায় মুড়ছে ভারত বাংলাদেশ সীমান্ত। বার্ষিক সাফল্যের কথা বলতে গিয়ে এমনই প্রযুক্তি নির্ভর নজরদারি প্রসঙ্গে জানালেন বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টেয়রের আইজি অতুল ফুলজেলে। ইলেকট্রনিক সার্ভিসেস ফর ভালনারেবল প্যাচ প্রকল্পের আওতায় গত কয়েক মাস ধরেই সীমান্তের ফাঁক ফোকড়, উত্তেজনাপ্রবণ এলাকা এবং দুর্বল অথচ সংবেদনশীল এলাকা চিহ্নিতকরণের কাজ চলছিল। সেই কাজ শেষ হতেই এবার সীমান্তের ওই সকল এলাকায় নজরদারি চালাতে বিএসএফের ভরসা প্রযুক্তি।

সেই কারণেই ক্লোজ সার্কিট ক্যামেরা, বুলেট ক্যামেরা, পিটিজেড ক্যামেরার সাহায্য নেওয়া হবে বলে জানিয়েছেন আইজি। ইতিমধ্যে এই সকল ক্যামেরা বসানোর কাজ শুরু হয়েছে বলে বিএসএফ সূত্রে খবর।

আরও পড়ুন: আলোকিত ঐতিহ্য, কলকাতার হেরিটেজ ওয়ান ভবনগুলিতে এ বার সারা বছরই 'দীপাবলি'

শুধু তাই নয় কাঁটাতারেও বদল ঘটছে। আরও অত্যাধুনিক, মরচে ধরবে না, কাটা যাবে না, এমন তার ব্যবহার করে তৈরি হচ্ছে ফেন্সিং। স্থলভাগ নয়, জলপথেও সীমান্তে নজরদারি আগের থেকে বাড়ানো হয়েছে বলে দাবি বিএসএফের। সুন্দরবনে আরও নতুন ৬টি ভাসমান বিওপি যোগ হয়েছে। তাতে মোট ৯টি ভাসমান বিওপি এখন সুন্দরবনের জলভাগ এলাকায় নজরদারি চালাচ্ছে বলে দাবি আইজি বিএসএফের।

আরও পড়ুন: অবশেষে শীতের পদধ্বনি, আজ কলকাতায় এই মরশুমের শীতলতম দিন

পাচার নিয়ে বারে বারে প্রশ্নের মুখে পড়তে হয় বিএসএফকে। গরু পাচার থেকে শুরু করে মাদক, সব ক্ষেত্রেই বিএসএফের কর্মীদের একাংশের যোগ থাকে বা মদত থাকে বলে অভিযোগ ওঠে। তার জবাব দিতে গিয়ে আইজি বিএসএফ দাবি করেছেন, সীমান্তে এখন যে ভাবে নজরদারি বেড়েছে তাতে সমস্ত রকম পাচার কমিয়ে আনা সম্ভব হয়েছে।

চলতি বছরেই বিএসএফের তরফে ১০৫. ৯ কেজি সোনা বাজেয়াপ্ত করা হয়েছে যার বর্তমান বাজার মূল্য প্রায় ৫৫ কোটি টাকা। মাদক, গবাদি পশু, জাল নোটও বাজেয়াপ্ত করা হয়েছে। এছাড়াও সীমান্ত এলাকায় নিজেদের সোর্স তৈরি করার লক্ষ্যে জনসংযোগ কর্মসূচি নেওয়া হয়েছে বিএসএফের তরফে। আগামী দিনে পাচারকারীদের গতিবিধি রুখতে আরও তৎপর হবে সীমান্ত রক্ষী বাহিনী।

Published by:Teesta Barman
First published:

Tags: BSF, India-Bangladesh Border