কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

অটো-টোটোতে হাজার হাজার গরু পাচার, সীমান্তে বাজেয়াপ্ত নথি CBI-র হাতে পৌঁছল বিএসএফ 

অটো-টোটোতে হাজার হাজার গরু পাচার, সীমান্তে বাজেয়াপ্ত নথি CBI-র হাতে পৌঁছল বিএসএফ 
সংগৃহীত ছবি

গরুপাচার কাণ্ডে এবার বিএসএফের নথি চেয়ে পাঠাল CBI গোয়েন্দারা। সোমবার বিএসএফের এক আধিকারিক সেই নথি নিজাম প্যালেসের CBI দফতরে এসে জমা দিয়ে যান।

  • Share this:

#কলকাতা: গরুপাচার কাণ্ডে এবার বিএসএফের নথি চেয়ে পাঠাল CBI গোয়েন্দারা। সোমবার বিএসএফের এক আধিকারিক সেই নথি নিজাম প্যালেসের  CBI দফতরে এসে জমা  দিয়ে যান। গ্রেফতার হওয়া BSF কামন্ডার  সতীশকে জেরা করে বেশ কিছু তথ্য পায় CBI। সেই তথ্যের ভিত্তিতেই এই নথি তলব করা হয়। এ দিকে, গরুপাচারকাণ্ডে ফের উত্তর চব্বিশ পরগনার ৬ জন অটো চালককে জিজ্ঞাসাবাদ করা হয় নিজাম প্যালেসে। পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনার ৬ জন ট্রাক চালককেও একইসঙ্গে ডাকা হয়। অর্থাৎ মোট ১২ জনকে ডেকে পাঠান হয় CBI দফতরে।

শনিবার গরুপাচার কাণ্ডে অটো ও টোটো চালকদের ভূমিকা প্রথম সংবাদের শিরোনামে আনে News18 বাংলা। বিশ্লেষণে উঠে আসে গরু পাচারকাণ্ডে নজর রাজ্যের সীমান্তবর্তী এলাকার অটো ও টোটো চালকদের বিরুদ্ধে। ফলে এবার তাদের জেরা করছেন তদন্তকারী গোয়েন্দারা।  প্রাথমিকভাবে বেলঘড়িয়া, বিরাটি, মধ্যমগ্রাম ও বারাসাতের অটো ও টোটো চালকদের তলব হয়েছে। জেরাতে এই রুটের কথাই  প্রথম উঠে এসেছিল বলে, সূত্রের খবর। সংশ্লিষ্ট ইউনিয়নের নেতাদের ও জিজ্ঞাসাবাদ করা হয়।

তদন্তকারী গোয়েন্দারা জানতে পেরেছেন, অটোতে আড়াল করেই ছোটো আকারের গরু বা বাছুর এক রুট থেকে অন্য রুট হয়ে পৌঁছে যায় সীমান্ত এলাকায়। বড় গাড়ির ওপর বেশি নজর থাকায় ছোটো গাড়ি অর্থাৎ টোটো, অটোতেই চলে পাচারের কাজ। সূত্র অনুসারে সিবিআই পাচার কাণ্ডের তদন্তে নেমে জানতে পেরেছে প্রশাসনের  চোখে ধুলো দিতেই সীমান্তবর্তী জেলায় বড় ট্রাকের পরিবর্তে অটো আর টোটোকেই বেছে নিয়েছিল পাচারকারীরা। পর্দা ঘেরা অটোতেই রাতের অন্ধকারে সুনিপুণ কৌশল্যা বেঁধে নেওয়া হত গরু, তারপর তা চলে যেত সীমান্তে। কোন কোন অটোতে এবং রুটে এই পাচার চলত তার বিস্তারিত তথ্য এই মুহূর্তে সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকদের হাতে। তবে কীভাবে অটো এবং টোটো রুটগুলিকে ব্যবহার করা হত গরু পাচারের কাজে, এই পাচার চক্রের সঙ্গে প্রভাবশালী ও স্থানীয়দের মদত কতদূর পর্যন্ত ছিল, তা খতিয়ে দেখছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা ।

SUKANTA MUKHERJEE

Published by: Shubhagata Dey
First published: December 7, 2020, 5:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर