• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • BRATYA BASU WRITES AN OPEN LETTER TO ALL TEACHERS ON UTSASHREE SCHEME IN WEST BENGAL SANJ

Bratya Basu | Utsashree : উৎসশ্রী নিয়ে জোরালো সওয়াল ব্রাত্য বসুর! খোলা চিঠিতে রাজ্যের শিক্ষকদের পাশে দাঁড়ানোর বার্তা...

ব্রাত্য বসুর খোলা চিঠি শিক্ষকদের

Bratya Basu | Utsashree : মঙ্গলবার দুপুর তিনটের মধ্যে রাজ্যের সব শিক্ষক-শিক্ষিকাদের চিঠির কপি দেওয়ার নির্দেশ স্কুল বিদ্যালয় পরিদর্শকদের। \

  • Share this:

#কলকাতা : এবার রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে খোলা চিঠি লিখলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। শিক্ষক দিবসের দিন এই চিঠি লেখা হলেও রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের মঙ্গলবার দুপুর তিনটের মধ্যে সেই চিঠির কপি দেওয়ার নির্দেশ দিল রাজ্য স্কুল শিক্ষা দফতর। স্কুল শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শক মারফত প্রধান শিক্ষক শিক্ষিকাদের বলা হয়েছে সেই চিঠির কপি দিয়ে দেওয়ার জন্য। সেই চিঠির কপি সব শিক্ষক-শিক্ষিকাদের (Bratya Basu | Utsashree)  হাতেপৌঁছল কিনা তা নিয়ে একটি রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

মূলত শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর  (Bratya Basu) লেখা চিঠিতে শিক্ষকদের বদলির জন্য উৎসশ্রী পোর্টাল (Bratya Basu | Utsashree) এর কথা উল্লেখ করা হয়েছে। পাশাপাশি সব ধরনের বিষয়টিতে রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের পাশে যে রয়েছে রাজ্য সে কথা মনে করিয়ে দেওয়া হয়েছে চিঠিতে।

আরও পড়ুন : মাসের শুরুতেই ৭ লক্ষ ছাত্রের অ্যাকাউন্টে ঢুকছে ১০ হাজার! কারা কোন শর্তে পাচ্ছেন? সব তথ্য রইল

শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু তাঁর চিঠিতে লিখেছেন "আপনারা জানেন যে পশ্চিমবঙ্গ সরকার গত ১০ বছর ধরে শিক্ষাক্ষেত্রে ক্রমবর্ধমান উন্নয়ন সাধন করেছে।২৭০০ বিদ্যালয় মাধ্যমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক স্তরে উন্নীত হয়েছে। উচ্চ মাধ্যমিক স্তরের ড্রপ আউট রেড ২০১১ সালের তুলনায় ১৭.৪৮ শতাংশ থেকে কমে ৭.৪% হয়েছে।২০১১ সালের পর থেকে শিক্ষক-শিক্ষার্থীর প্রতিমাসে নিয়মিত বেতন-ভাতা নিশ্চিত করা হয়েছে।ioms পোটালে তাদের চাকুরী সংক্রান্ত তথ্যাবলী কম্পিউটারাইজ করা হয়েছে। এই পোর্টালের মাধ্যমে তারা চাকুরী সংক্রান্ত বিভিন্ন পরিষেবা অনলাইনে পাচ্ছেন। শিক্ষক-শিক্ষিকাদের অনলাইন পেনশন পদ্ধতি চালু করা হয়েছে। মাননীয়া মুখ্যমন্ত্রী নিরন্তর অনুপ্রেরণা ও উপদেশ গত ৩১ শে জুলাই আপনাদের বদলির সুযোগ-সুবিধা প্রদানের জন্য অনলাইন বদলির পোর্টাল উৎসশ্রী চালু করা হয়েছে। অনলাইন পোর্টালটির সামগ্রী কাজকর্মের তদারকির জন্য কুড়িজন দক্ষ আধিকারিকের একটি দল নিযুক্ত করা হয়েছে। এছাড়াও আমরা প্রতিনিয়ত পোর্টালটি আরো উপযোগী করে তোলার জন্য লাগাতার প্রচেষ্টা চালাচ্ছি। আজ শিক্ষক দিবসের পূর্ণ দিনে আপনাদের সকলের জন্য উৎসর্গকৃত এই পদক্ষেপকে সাফল্যমন্ডিত করার জন্য আপনাদের সকলের সাহায্য সহযোগিতা কামনা করছি। আমরা সর্বদা আপনাদের পাশে আছি এটি নিশ্চিত জানবেন।"

আরও পড়ুন : মমতার ‘লক্ষ্মীর ভান্ডার’ নিয়ে গান বাঁধলেন বিজেপি বিধায়ক! কী বললেন সেই গানে?

ইতিমধ্যেই এক মাস যেতে না যেতেই উৎসশ্রী পোর্টালের মাধ্যমে দুই হাজারেরও বেশি শিক্ষক বদলির সুযোগ পেয়েছেন।আরো প্রায় ৫০০০ শিক্ষক-শিক্ষিকাদের বদলির আবেদন বিবেচনাধীন রয়েছে স্কুল সার্ভিস কমিশনের কাছে। সে ক্ষেত্রে চলতি মাসের মাঝামাঝি আরো কয়েক হাজার শিক্ষক শিক্ষিকাদের বদলির আবেদন মঞ্জুর হতে চলেছে বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর। আর তাই এবার শিক্ষকদের বদলির আবেদনের জন্য এই অনলাইন পোর্টাল কে হাতিয়ার করেই রাজ্য শিক্ষক-শিক্ষিকাদের পাশে থাকার বার্তা দিলেন স্বয়ং শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। যদিও অনেকের মত সাম্প্রতিক সময়ে শিক্ষক নিয়োগ থেকে শুরু করে একাধিক ইস্যুতে বারবার বিক্ষোভের ঘটনা ঘটছে চুক্তিভিত্তিক শিক্ষক-শিক্ষিকাদের। বিকাশ ভবনের সামনে সম্প্রতি কয়েকজন চুক্তিভিত্তিক শিক্ষক-শিক্ষিকাদের বিষ খাওয়ার ঘটনা ঘটেছে। যার জোরে কিছুটা হলেও অস্বস্তিতে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। তার জেরেই শিক্ষকদের মনোবল পেতেই শিক্ষক-শিক্ষিকাদের উদ্দেশ্যে খোলা চিঠি লিখলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেই মত একাংশের।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published: