Home /News /kolkata /
আজ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, বৈঠক ঘিরে বাড়ছে জল্পনা

আজ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, বৈঠক ঘিরে বাড়ছে জল্পনা

আজ দুপুর দুটো থেকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তাঁদের সঙ্গে বৈঠক করবেন

আজ দুপুর দুটো থেকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তাঁদের সঙ্গে বৈঠক করবেন

Bratya Basu : দুপুর দুটো নাগাদ বিকাশ ভবনে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু প্রাথমিকের টেট পাশ চাকরিপ্রার্থীদের একাংশের সঙ্গে বৈঠক করবেন।

  • Share this:

কলকাতা : এসএসসি চাকরিপ্রার্থীদের পর এ বার প্রাথমিকের চাকরিপ্রার্থীদের সঙ্গেও বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু । মূলত নিয়োগ সমস্যার সমাধান নিয়ে সম্প্রতি তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁরা দেখা করতে চেয়েছিলেন । ক্যামাক স্ট্রিটের অফিসে তাঁদের বিক্ষোভ করতেও দেখা যায় । সেই সময় তাঁদের আশ্বাস দেওয়া হয়েছিল শিক্ষামন্ত্রী তাঁদের সঙ্গে বৈঠকে বসবেন। সেই মোতাবেক বুধবার অর্থাৎ আজ দুপুর দুটো থেকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তাঁদের সঙ্গে বৈঠক করবেন।

মূলত প্রাথমিকের টেট পাশ ও প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীরা দীর্ঘদিন ধরেই তাদের নিয়োগে বঞ্চনা করা হয়েছে বলে অভিযোগ তুলে সরব হয়েছেন । তাঁদের অভিযোগ ২০১৪ সালে টেট পাশ চাকরি-প্রাথীদের নিয়োগ করা হবে বলে দাবি করা হয়েছিল । কিন্তু তার পরেও তাদের নিয়োগ হয়নি । যদিও একাংশের বক্তব্য তাদের নিয়োগের জন্য মোট দুবার সুযোগ দেওয়া হয়েছিল । ফলত গোটা বিষয়টা নিয়ে কী জটিলতা রয়েছে তা নিয়ে মূলত চাকরিপ্রার্থীদের থেকে জানতে চাইবেন শিক্ষামন্ত্রী ।

বৈঠকে উপস্থিত থাকবেন স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরাও । তবে প্রাথমিক শিক্ষা পর্ষদের কোনও আধিকারিক এই বৈঠকে উপস্থিত থাকবেন নাকি সে বিষয়ে এখনও স্পষ্ট নয় । হাইকোর্টের নির্দেশে অপসারিত প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য । যদিও সেই নির্দেশের চ্যালেঞ্জ করে ইতিমধ্যে ডিভিশন বেঞ্চে গোটা মামলাটি বিচারাধীন । মনে করা হচ্ছে আজকের বৈঠকে প্রাথমিক শিক্ষা পরিষদের সচিব বা কোনও আধিকারিক উপস্থিত থাকতে পারেন। সেক্ষেত্রে পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যের উপস্থিত থাকা সম্ভব না কার্যত কম ।

আরও পড়ুন : জলবায়ু পরিবর্তনের ফলে পশ্চিমবঙ্গে পুনঃনবীকরণ শক্তির সম্ভাবনা

স্কুল শিক্ষা আধিকারিকদের একাংশের ব্যাখ্যা এই বৈঠক থেকে কার্যত কোনও সিদ্ধান্ত নেওয়া অসম্ভব । তবে আজকের বৈঠক থেকে সিদ্ধান্ত না হলেও আলোচনার রাস্তা খুলল বলেই মনে করা হচ্ছে । প্রসঙ্গত কয়েকদিন আগেই এসএসসির নবম- দশম চাকরিপ্রার্থীদের একাংশের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী । হাই জাম্প করে নিয়োগ করা হয়েছে বলে যে অভিযোগ জানিয়েছিলেন তাঁরা, সেই প্রেক্ষিতে এসএসসি-র থেকে ইতিমধ্যেই তালিকা ছাড়া হয়েছে শিক্ষামন্ত্রীর তরফে। যদিও সেই বৈঠক থেকে এসএসসি চাকরিপ্রার্থীদের একাংশ আশ্বস্ত হয়েছেন বলেই দাবি করেছেন। তবে নিয়োগ না হওয়া পর্যন্ত যে তাদের আন্দোলন চলবে তাও তারা স্পষ্ট করে দিয়েছেন।

আরও পড়ুন :  আজই অনুব্রতর মেয়ে, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে জেরা! বোলপুরে যাচ্ছে সিবিআই

অন্যদিকে ২০১৪-র টেট পাশ চাকরিপ্রার্থীরা মঙ্গলবার সকাল থেকেই শহিদ মিনারের কাছে অবস্থান বিক্ষোভ শুরু করেছেন । সেক্ষেত্রে এ বার এসএসসি পাশাপাশি প্রাথমিকের নিয়োগ নিয়েও কার্যত সরকারের উপর যে চাপের কৌশল বজায় রাখতে চাইছেন চাকরিপ্রার্থীরা, তার অন্তত ইঙ্গিত পাচ্ছেন আধিকারিকদের একাংশ । যদিও চাকরিপ্রার্থীদের একাংশ আজকের বৈঠকের দিকে অনেকটাই আশা নিয়ে রয়েছেন বলেই তারা দাবি করেছেন ।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Bratya Basu, SSC

পরবর্তী খবর