পুজো দেওয়া হল বউবাজারের মেট্রো টানেলে, বুধবার থেকে ফের শুরু হবে কাজ

পুজো দেওয়া হল বউবাজারের মেট্রো টানেলে, বুধবার থেকে ফের শুরু হবে কাজ
প্রতীকী চিত্র ৷

এদিনই সুড়ঙ্গতে পুজো পাঠ করা হয়। গতি কমিয়ে কাজ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: ফের শুরু হবে সুড়ঙ্গ যাত্রা। দমবন্ধ অবস্থায় প্রায় ৬ মাস বসে থাকার পরে বুধবার থেকে ফের যাত্রা শুরু করবে ঊর্বী। শিয়ালদহ অবধি আগামী দিনে মেট্রোকে পৌছে দেবে এই টানেল বোরিং মেশিন। ইস্ট ওয়েস্ট মেট্রো তাই নতুন করে স্বপ্ন দেখছে ঊর্বী’কে নিয়ে। বউবাজার কাণ্ডের পরে, কলকাতা হাইকোর্ট মামলা চলছিল। সম্প্রতি কাজ শুরু করার ব্যপারে অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আইআইটি'র সহায়তায় শুরু হবে মাটির নীচে ঊর্বী’কে দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার কাজ। তবে এক্ষেত্রে নিয়ন্ত্রণ করা হবে টানেল বোরিং মেশিনের গতি। সংস্থা সূত্রে খবর, আগে এই সুড়ঙ্গ খনন করতে গিয়ে প্রতিদিন মেশিন এগিয়ে যেত ১৪ মিটার করে। এখন তার বদলে গতি কমিয়ে টানেল বোরিং মেশিন সুড়ঙ্গ খনন করবে মাত্র ১০ মিটার করে। তবে মাটির ওপর ও নীচের চরিত্র বুঝে নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে প্রতিদিন বাড়ানো হবে কিনা এই মেশিনের গতি ও মিটার পিছু খননের পরিমাণ।

অন্যদিকে, বউবাজারে ক্ষতিগ্রস্থ বাড়ি ভেঙে ফেলার কাজ শেষ হলে টানেল বোরিং মেশিন চান্ডি বা চন্ডীকে তুলে আনার চেষ্টা করা হবে। জলের মধ্যে মুখবন্ধ অবস্থায় সুড়ঙ্গ মধ্যে আটকে পড়ে আছে চান্ডি বা চন্ডী। এই টানেল বোরিং মেশিন চালাতে গিয়েই বউবাজারের বাড়ি ভেঙে পড়ে। ফলে বিশেষজ্ঞরা এই টানেল বোরিংয়ের কাজ আপাতত বন্ধ রেখেছেন। তবে কোটি টাকার এই টিবিএম মেশিন আর ব্যবহার করা যাবে না। তাই এটিকে তুলে ফেলা হবে। ঊর্বী’কে শিয়ালদহ থেকে ফের ঘুরিয়ে নিয়ে আসা হবে।বউবাজারের মতো সংকীর্ণ জায়গায় নতুন করে টিবিএম নামানো আর সম্ভব নয়। কারণ মিলবে না জমি। রাখা যাবে না ক্রেন। একাধিক যন্ত্রপাতি রাখাও মুশকিল ৷ তাই শিয়ালদহ অবধি এক দিকের কাজ শেষ করে, সেদিক থেকে আবার টি বি এম নিয়ে আসতে চায় কেএমআরসিএল। বউবাজার থেকে শিয়ালদহ অবধি কাজ হয়ে গেলেই এই প্রকল্পের সুড়ঙ্গ খনন কাজ পুরো শেষ হয়ে যাবে।

রেল চাইছে আগামী বছরের ভোটের আগে এই প্রকল্প চালু করে দিতে। তাই বউবাজার নিয়ে সাবধানী ভূমিকা নিতে চায় মেট্রো। তবে কাজ শেষ করতে চায় দ্রুত। অন্যদিকে এদিনই পুজো পাঠ করে কাজ শুরুর প্রস্তুতি সেরে ফেলা হয়েছে। একই সঙ্গে বউবাজারের একটি পরিবারকে সরানো হয়েছে। তবে কেএমআরসিএল সূত্রে খবর এটা আসলে পরিকল্পিত ভাবেই করা। ভয় পাওয়ার কিছু নেই।

First published: February 18, 2020, 6:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर