• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • বইয়ের ট্রাম!‌ এবারে ট্রামের মধ্যে চলমান লাইব্রেরি শহরে, উচ্ছ্বসিত বইপ্রেমীরা

বইয়ের ট্রাম!‌ এবারে ট্রামের মধ্যে চলমান লাইব্রেরি শহরে, উচ্ছ্বসিত বইপ্রেমীরা

দুলকি চালে এ বার শুধু ট্রাম নয়, চলবে ট্রাম-পাঠাগার বা ট্রাম-লাইব্রেরিও।

দুলকি চালে এ বার শুধু ট্রাম নয়, চলবে ট্রাম-পাঠাগার বা ট্রাম-লাইব্রেরিও।

দুলকি চালে এ বার শুধু ট্রাম নয়, চলবে ট্রাম-পাঠাগার বা ট্রাম-লাইব্রেরিও।

  • Share this:

#‌কলকাতা:‌ দুলকি চালে ট্রামে উঠে কলকাতা সফরের অভিজ্ঞতার মানে যেন শহুরে ইঁদুর দৌড় থেকে সরে এসে একটু অলস সময় নিজের জন্য বের করে নেওয়া। সেই সময়টায় জিরিয়ে নেওয়ার পাশাপাশি যদি একটু বইয়ের পাতা উল্টে দেখা যায়, তা হলে মন্দ কি! আবার কোনও পড়ুয়া যদি আইএএস বা আইপিএস অথবা বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় বসতে চান, তাঁরাও এ বার ট্রামে উঠে গন্তব্যে পৌঁছনোর মধ্যে একটু উল্টে পাল্টে দেখে নিতে পারেন রেফারেন্স। আবার ওই অলস সময়ে কেউ বা পড়াশোনা করতেই চান না। তাঁরা চান, একটু ইন্টারনেট সার্ফিং করতে। তাঁদের জন্যও থাকছে বিনা খরচে ওয়াই-ফাই সুবিধে।

দুলকি চালে এ বার শুধু ট্রাম নয়, চলবে ট্রাম-পাঠাগার বা লাইব্রেরি। যা নিয়ে উচ্ছ্বসিত পরিবহণ দফতরের কর্তারা। বলছেন, এমন অভিনব উদ্যোগ, রাজ্যেই নয়, দেশের মধ্যেই প্রথম। ট্রাম ছুটবে এসপ্লানেড থেকে শ্যামবাজার। পথে পড়বে কলকাতার ঐতিহ্যপূর্ণ কলেজ স্ট্রিট বা বইপাড়া। এখানেই শেষ নয়, পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর ওই ট্রামের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, "শুধু কলেজ স্ট্রিট বইপাড়াই নয়, এই রুটে প্রেসিডেন্সি এবং কলকাতা বিশ্ববিদ্যালয়, সংস্কৃত কলেজ, স্কটিশচার্চ কলেজ-সহ প্রায় ৩০ টি ছোটবড় শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। ওই সব প্রতিষ্ঠানের পড়ুয়াদের ধরারও উদ্দেশ্য এই পাঠাগার-ট্রামের।’‌

পরিবহণ দফতর সূত্রে খবর, এসপ্লানেড থেকে লেনিন সরণী, সুবোধ মল্লিক স্কোয়্যার, নির্মল চন্দ্র স্ট্রিট, কলেজ স্ট্রিট বউবাজার, ঠনঠনিয়া কালীবাড়ি হয়ে ট্রাম দৌড়বে বিবেকানন্দ রোড, হেদুয়া, হাতিবাগান। সবশেষে পৌঁছবে শ্যামবাজার। বই অনুরাগীদের উৎসাহ দিতে প্রথম কয়েক দিন ট্রামে উঠলেই যাত্রীদের হাতে দেওয়া হবে একটি ফ্রি-পেন।

তবে শুধুই পাঠাগার নয়, এই ট্রাম পরিষেবাকে চালিয়ে নিয়ে যেতে আয়ের কথাও ভেবেছেন পরিবহণ দফতরের কর্তারা। সে কারণে এই ধরনের ট্রামে ভবিষ্যতে হবে বই প্রকাশ অনুষ্ঠানও। আবার সাহিত্য উৎসবও করার কথাও ভাবা হচ্ছে এই ট্রামে। আমফান ঝড়ের আগে কলকাতা শহরে সাকুল্যে ছ'টি ট্রাম রুট নিয়মিত চলত। কিন্তু প্রবল ঝড়ে সবই ওলটপালট হয়ে গিয়েছিল। তবে ইতিমধ্যেই চারটি রুট চালু হয়ে গিয়েছে। এ বার ট্রাম লাইব্রেরির হাত ধরে চালু হল পঞ্চম রুটও।

SHALINI DATTA

Published by:Uddalak Bhattacharya
First published: