corona virus btn
corona virus btn
Loading

কলকাতায় শুরু করোনার অ্যান্টিবডি টেস্ট, সংগ্রহ করা হল রক্তের নমুনা

কলকাতায় শুরু করোনার অ্যান্টিবডি টেস্ট, সংগ্রহ করা হল রক্তের নমুনা

করোনার অ্যান্টিবডি পরীক্ষা শুরু হল কলকাতায়, শহরবাসীর রক্তের নমুনা পাঠানো হবে চেন্নাইয়ে

  • Share this:

#কলকাতা: করোনার অ্যান্টিবডি পরীক্ষা শুরু হল কলকাতায়, শহরবাসীর রক্তের নমুনা পাঠানো হবে চেন্নাইয়ে। আইসিএমআর-এর গবেষণাগারে পরীক্ষা করে দেখা হবে কতটা অ্যান্টিবডি তৈরি হয়েছে সেই নমুনায়। বৃহস্পতিবার সেই রক্তের নমুনা সংগ্রহের কাজ শুরু হল, শুক্রবার সকালেই চেন্নাই পাঠানো হবে কলকাতার রক্তের নমুনা।

করোনাকে সঙ্গে নিয়ে চলতে হবে আগামীতে। কিন্তু কীভাবে তা সম্ভব ? মানব শরীরে করোনা প্রতিরোধে কি অ্যান্টিবডি তৈরি হচ্ছে ? কাদের মধ্যে বেশি অ্যান্টিবডি তৈরি হচ্ছে ?  সমস্ত তথ্য জানতে রক্তের নমুনার পরীক্ষা হবে।

শুধুমাত্র কলকাতা পুরসভা নয়, এই অ্যান্টিবডি পরীক্ষা চলবে গোটা ভারতবর্ষজুড়ে। ভারতবর্ষের মেট্রো শহর থেকে শুরু করে প্রান্তিক পঞ্চায়েত এলকা... তথ্য সংগ্রহ হবে সর্বত্র থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO ও আইসিএমআর এর গাইডলাইন মেনে রাজ্যের স্বাস্থ্য দফতর ও কলকাতা পুরসভা বৃহস্পতিবার থেকে রক্তের নমুনা সংগ্রহের কাজ শুরু করেছে।

কলকাতা পুরসভার প্রশাসন মন্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বুধবার পুরসভায় জানিয়েছিলেন, বৃহস্পতিবার থেকে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ এই রক্তের নমুনা সংগ্রহের কাজ শুরু করবে। এই নমুনা সংগ্রহ চলবে বেশ কয়েকদিন ধরে।

বৃহস্পতিবার কলকাতা পুরসভার ৭ নম্বর ওয়ার্ডে সকাল থেকেই শুরু হয়  নমুনা সংগ্রহের কাজ।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO  ও নাইসেড-এর প্রতিনিধিদের উপস্থিতিতে রাজ্য স্বাস্থ্য দফতর ও কলকাতা পুরসভার স্বাস্থ্য কর্মী, আধিকারিকরা ওয়ার্ডের নির্দিষ্ট চারটি স্পট বেছে নেন। এই চারটি লোকেশন বেছে নেওয়ার পর সেখানে শুরু হয় তথ্য সংগ্রহের কাজ। তারপর সেই তথ্যের নমুনা থেকে প্রতিটি লোকেশনে দশজন করে চারটি লোকেশন থেকে ৪০ জনকে বেছে নেওয়া হয়। ৭ নম্বর ওয়ার্ডের এই ৪০ জনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়।

৭ নম্বর ওয়ার্ডের কলকাতা পুরসভার ওয়ার্ড কো-অর্ডিনেটর বাপি ঘোষ জানান, সব বয়সের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে জ্বর বা কোনও উপসর্গ রয়েছে, এমন এলাকাগুলো থেকেও এই সমীক্ষা চালানো হয়েছে।

শুধু কলকাতা পুরসভার ৭ নম্বর ওয়ার্ড নয়, শহরের ১৬টি বরোর ১৬টি ওয়ার্ডে  রক্তের নমুনা সংগ্রহ করা হবে। প্রতিটি ওয়ার্ড থেকে চারটি লোকেশন বাছা হবে।চারটি লোকেশনের প্রতিটিতে ১০ জন করে ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করা হবে। অর্থাৎ কলকাতা পুরসভা এলাকা থেকে  মোট ৬৪০ টি রক্তের নমুনা সংগ্রহ করা হবে এই প্রক্রিয়ায়। এছাড়াও কন্টেইনমেন্ট জোন থেকে আরও ১০০ জনের রক্তের নমুনা সংগ্রহ করা হবে। কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিমের নিজের ওয়ার্ড,  ৮২ নম্বর ওয়ার্ডে  অ্যান্টিবডি টেস্টের রক্তের নমুনা সংগ্রহ করা হবে শনিবার।

 BISWAJIT SAHA

Published by: Rukmini Mazumder
First published: June 11, 2020, 10:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर