Black Fungus Death in Kolkata: রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু! মৃত খাস কলকাতার বাসিন্দা

পশ্চিমবঙ্গেও এবার ব্ল্যাক ফাঙ্গাসে মৃত্যু। মৃত হরিদেবপুরের এক বাসিন্দা। প্রতীকী চিত্র

শুক্রবার শম্মুনাথ পণ্ডিত হাসপাতালে মৃত্যু হয়েছে তাঁর। করোনা আক্রান্ত শম্পা রায়চৌধুরী ব্ল্যাক ফাঙ্গাসে (Black Fungus) আক্রান্ত হয়েছিলেন কিছুদিন আগেই

  • Share this:

#কলকাতা: রাজ্যে প্রথম এক ব্ল্যাক ফাঙ্গাসে (Black Fungus) আক্রান্তের মৃত্যু হল। মৃতের নাম শম্পা রায়চৌধুরী (৩২)। শুক্রবার শম্মুনাথ পণ্ডিত হাসপাতালে মৃত্যু হয়েছে তাঁর। করোনা আক্রান্ত শম্পা রায়চৌধুরী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছিলেন কিছুদিন আগেই। তিনি ডায়েবিটিকও ছিলেন, সেই কারণেই দ্রুত হানা দেয় ব্ল্যাক ফাঙ্গাস, চিকিৎসা  পরিভাষা অনুযায়ী যাকে বলে মিউকরমাইকোসিস। বুঝতে পেরেই  অ্যাম্ফোটেরাইসিন বি ওষুধটি প্রয়োগও করেছিলেন চিকিৎসকরা। কিন্তু শেষরক্ষা হলো না।

স্বাস্থ্য দফতরের হিসেব অনুযায়ী, রাজ্যে মোট পাঁচজন এখনও পর্যন্ত ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। এদের মধ্যে একজন সাদার্ন এভিনিউ-র বাসিন্দা। বাকিরা দিশা আই হসপিটালে চিকিৎসাধীন, তাঁরা সকলেই ভিন রাজ্যের বাসিন্দা।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী হিসেবে চিহ্নিত করেছে কেন্দ্র। পাশাপাশি রাজ্যের তরফে ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে একটি জরুরি বৈঠক করা হয় গতকাল, শুক্রবার। সেখান থেকে একটি নির্দেশিকাও তৈরি হয়। পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয় রাজ্য়ের তরফে। সেখানে থেকেই স্থির হয়, ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গকে যেন অত্যন্ত সতর্কতার সঙ্গে বিচার করা হয়। প্রতিটি জেলায় সিএমও-তে জানানো হয়েছে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের খবর পেলেই জানাতে হবে স্বাস্থ্য দফতরকে। স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, রাজ্যের হাতে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরোমাইকোসিসের ওষুধ অ্যাম্ফোটেরাইসিন বি যথেষ্ট পরিমাণে মজুত আছে। তাই এই রোগের চিকিৎসায় অসুবিধা হওয়ার কথা নয়।

চিকিৎসকরা বলছেন, এখনও আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। এই নিয়ে সতর্ক হতে হবে। মিউকোরমাইকোসিস হতে পারে বহুদিন আইসিইউ-তে থাকলে। করোনা রোগীদের অনেকেই বহুদিন হাসপাতালে থাকায় ছত্রাক সংক্রমণের প্রাদুর্ভাব বাড়ছে।

-অভিজিৎ চন্দ

Published by:Arka Deb
First published: