রাজ্যে গ্রামাঞ্চলের ভোট কমলো তৃণমূলের! ১৮টি আসন পেয়ে ঘাড়ের ওপর নিশ্বাস বিজেপির!

News18 Bangla
Updated:May 24, 2019 04:54 PM IST
রাজ্যে গ্রামাঞ্চলের ভোট কমলো তৃণমূলের! ১৮টি আসন পেয়ে ঘাড়ের ওপর নিশ্বাস বিজেপির!
photo source collected
News18 Bangla
Updated:May 24, 2019 04:54 PM IST

#কলকাতা: লোকসভা নির্বাচন ২০১৯-এর ভোট গণনা ছিল আজ। দেশে প্রায় একছত্র সরকার গড়ছে বিজেপি। এবারের নির্বাচনের শুরু থেকেই বিজেপি তথা মোদি সরকারের নজর ছিল পশ্চিমবঙ্গের প্রতি। তৃণমূল ও বিজেপির মধ্যে কে রাজ্যে কতগুলি আসন জয় করবে তাই নিয়েই ছিল লড়াই। পশ্চিমবঙ্গে ৩৪ বছর রাজত্ব করা বামেরা একটিও সিট দখল করতে পারেনি এই রাজ্যে।তারা প্রায় মুছে গিয়েছে বাংলা থেকে। মমতা বন্দ্যোপাধ্যায় প্রচারে গিয়ে বার বার বার্তা দিয়েছিলেন যে এবার তাঁরা রাজ্যের ৪২টা আসনের মধ্যে সবকটিই জয় করবেন। তাঁকে চ্যালেঞ্জ করেছিলেন বিজেপির অমিত শাহ। তিনি বলেছিলেন বাংলায় ২৩টি আসন এবার বিজেপি পাবে। যদিও ২০১৪-র লোকসভা নির্বাচনে মাত্র ২টি সিট পেয়েছিল বিজেপি। কিন্তু মোদি সরকারের পাঁচ বছরের নেতৃত্বে বিজেপির মধ্যে আত্মবিশ্বাস ছিল যে এবার তাঁরা অনেক বেশি সিট পাবেন এই রাজ্যে।

বলতে গেলে এবারের লোকসভা নির্বাচনে রাজ্যে অভাবনীয় ফল করে তৃণমূলকে প্রায় চমকে দিয়েছে বিজেপি। রাজ্যে মোট১৮টি আসন জয় করেছে তাঁরা। যার মধ্যে রয়েছে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট, মালদা উত্তর, রানাঘাট, বনগাঁ, ব্যারাকপুর. আসানসোল, হুগলী, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম, মেদিনীপুর, বর্ধমান-দূর্গাপুর,কোচবিহার।

ওদিকে তৃণমূল রাজ্যে পেয়েছে ২২টি আসন। যার মধ্যে রয়েছে জঙ্গিপুর, মুর্শিদাবাদ, কৃষ্ণনগর, দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, তমলুক, কাঁথি, ঘাটাল, পূর্ব বর্ধমান, বোলপুর, আরামবাগ, বীর‍ভূম। কংগ্রেসের কাছে রয়েছে মাত্র দুটি আসন বহরমপুর ও মালদা দক্ষিণ। এই ফলাফল থেকে বোঝা যাচ্ছে রাজ্যের গ্রামাঞ্চলের ভোট বেশিরভাগটাই বিজেপির ঘরে চলে গিয়েছে। না হলে তৃণমূলের আসন আরও বেশি হওয়ার কথা ছিল। এই ভোট কাটতির কারণ কী তবে উন্নয়ন না হওয়া। নাকি কেন্দ্রে মোদি সরকারই থাকুক তাই চেয়েছে রাজ্যের অনেক মানুষ! না হলে ২টি থেকে একলাফে ১৮টি আসন বিজেপির ঘরে যাওয়া এই রাজ্যে অন্তত সম্ভব ছিল না। তবে ভোটের পাশা বোধহয় এই রকমই হয়। কংগ্রেস, সিপিআইএম সকলকেই এই রাজ্য একদিন ছাড়তে হয়েছে। যদিও তৃণমূল বিজেপির থেকে এগিয়েই রয়েছে রাজ্যে। কিন্তু ১৮টি সিট পেয়ে বিজেপি একেবারে রাজ্য সরকারের ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে। তবে সে যাই হোক দেশে 'ফির একবার মোদি সরকার'।'২০১৯ মোদি ফিনিশ' এ স্লোগান যেন ধুলোয় মিশিয়ে দিল বিজেপি।

First published: 11:53:54 PM May 23, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर