corona virus btn
corona virus btn
Loading

অটল-আবেগ উসকে দিতে এবার রাজ্যের পাঁচ জায়গায় অস্থি বিসর্জনের পরিকল্পনা বিজেপির

অটল-আবেগ উসকে দিতে এবার রাজ্যের পাঁচ জায়গায় অস্থি বিসর্জনের পরিকল্পনা বিজেপির
  • Share this:

#কলকাতা: মোদি, অমিত শাহ বা রাজ্যের কোনও নেতা নন। বাংলায় প্রয়াত অটলবিহারী বাজপেয়ীকেই হাতিয়ার করতে চায় বিজেপি। অটল-আবেগ উসকে দিতে এবার রাজ্যের পাঁচ জায়গায় প্রাক্তন প্রধানমন্ত্রীর অস্থি বিসর্জনের পরিকল্পনা। স্থান নির্বাচনেও গেরুয়াশিবিরের কৌশল স্পষ্ট।

বিজেপির নজরে এ রাজ্য। টার্গেট ২০১৯। সেই লক্ষ্যেই বারবার রাজ্য সফরে নরেন্দ্র মোদি ও অমিত শাহ জুটি। কিন্তু, তাতে কতটা ঘুরেছে বাংলার মন ? এই দ্বন্দ্ব গেরুয়াশিবিরের অন্দরেই। তাই, এবার অটলবিহারী বাজপেয়ীর অস্থিকলস বিসর্জন নিয়ে জাঁকজমক করে দলীয় কর্মসূচির আয়োজন। ঠিক হয়েছিল দেশ জুড়ে গঙ্গার গতিপথ অনুযায়ী বিভিন্ন ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ স্থানেই বিসর্জন দেওয়া হবে প্রয়াত অটলবিহারী বাজপেয়ীর অস্থি। সেইমতো, এ রাজ্যের গঙ্গাসাগরেই অস্থি বিসর্জন দেওয়ার ভাবনা ছিল বিজেপির।

কিন্তু, দেশজুড়ে সেই পরিকল্পনা অপরিবর্তিত থাকলেও, হঠাৎ তা বদলে গেল এই বাংলার ক্ষেত্রে। স্থির হয়েছে, অটলবিহারী বাজপেয়ীর অস্থি বিসর্জন দেওয়া হবে শিলিগুড়ি, ফরাক্কা, নবদ্বীপ, ত্রিবেণী ও গঙ্গাসাগরে। জায়গা নির্বাচনেও বিজেপির রাজনৈতিক কৌশল স্পষ্ট।

মোদি-অমিতের বারবার রাজ্য সফর। তা সত্ত্বেও কেন প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রীকেই আঁকড়ে ধরছে বিজেপি ? মুখে না বললেও, এ রাজ্যে অটলবিহারী বাজপেয়ী যে এখনও সর্বজনগ্রাহ্য তা মানছেন বিজেপি নেতারাও।

অটলবিহারী বাজপেয়ীকে নিয়ে জেলায় জেলায় শোকসভা। কলকাতায় কেন্দ্রীয় ভাবে স্মরণসভার আয়োজন। বিভিন্ন এলাকায় অস্থিকলস বিসর্জন। আসলে, ঘুরপথে প্রয়াত অটলবিহারী বাজপেয়ীকেই এ রাজ্যে দলের মুখ করে তুলতে চলেছে বিজেপি।

First published: August 21, 2018, 9:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर