কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

জগন্নাথ ''স্বদেশী" ঠাকুর, মোদীর আত্মনির্ভর ভারতে বিজেপির প্রকৃত বিগ্রহ: দিলীপ ঘোষ

জগন্নাথ ''স্বদেশী

দিলীপের মতে, করোনার আবহে, মোদীর আত্মনির্ভর ভারত গড়ার জন্য এই জগন্নাথই আদর্শ বিগ্রহ বিজেপির।

  • Share this:

#কলকাতা: বিজেপির হাতে পড়ে জগন্নাথ এবার হল স্বদেশী ঠাকুর।  মঙ্গলবার বাগবাজারের হনুমান মন্দিরে জগন্নাথ দেবকে দর্শন করে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, জগন্নাথ কোন বিদেশি জিনিষ গ্রহণ করেন না। তাঁর জীবনযাপনে কোন বিদেশি সামগ্রী নেই। তাই জগন্নাথকে স্বদেশী ঠাকুর বলতেই পারি। "

আদবানীর রথযাত্রা দেশের রাজনীতিতে একটা মাইলফলক। তার সঙ্গে জগন্নাথের রথযাত্রার কোন মিল না থাকলেও, রথ শুনলেই, কোথা থেকে  বিজেপির কথা সামনে এসে পড়ে। রাজ্যে বিজেপির নয়া উত্থানের পর, রথকে ঘিরে নতুন করে উন্মাদনা তৈরি হয়েছে। তার জেরে, গত কয়েকবছর ধরে, কলকাতা ও রাজ্যের নানা জায়গায়  রথের রশি ধরে টানতে দেখা গেছে দিলীপ ঘোষ,  কৈলাশ বিজয়বর্গী থেকে শুরু করে রুপা গঙ্গোপাধ্যায়ের মত বিজেপির নেতা নেত্রীদের। কিন্তু, এবার  সংক্রমণের আশঙ্কায় রথযাত্রা স্থগিত। ফলে, রথের রশি ধরে রাজনীতির টানাপোড়েনে এবার ইতি পড়বে ভেবেছিল মানুষ।  কিন্তু, বাস্তবে তা হল না।

রথ চলুক আর নাই চলুক, রথকে ঘিরে রাজনীতির কুম্ভীপাক থেকে  বেরতে চাইলেন না  দিলীপ ঘোষরা? বিজেপির নিন্দুকেরা বলছে, আজ রথের দিনে সকাল, সকাল রাজ্য সভাপতি দিলীপ বাবু বেরিয়ে পড়েছিলেন নাকি এক ঢিলে দুই পাখি মারতে। একদিকে, শ্যামাপ্রসাদের " বলিদান দিবস " এ কুমারটুলির ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে মন্দিরের ইতিহাস টেনে কৌশলে রাজ্যভাগ নিয়ে বিজেপির রাজনীতিকে উস্কে দিলেন দিলীপ।

আবার, বাগবাজারের হনুমান মন্দিরে রথযাত্রা উপলক্ষ্যে জগন্নাথ দেবকে আরতি করে দিলীপ মনে করিয়ে দিলেন, জগন্নাথ কিন্তু  আসলে স্বদেশী ঠাকুর। কারণ, তিনি নড়াচড়া না করলেও, তার জীবনযাপনে কোন বিদেশি পন্যের চাহিদা নেই। দিলীপের মতে, করোনার আবহে, মোদীর আত্মনির্ভর ভারত গড়ার জন্য এই জগন্নাথই আদর্শ বিগ্রহ বিজেপির। তবে, বিজেপি সভাপতি  দিলীপ ঘোষ যাই বলুক না কেন, তৃণমূল মায় বিরোধীরা বলছে, আসলে এসব অছিলা। বাস্তবে, রথ দেখাও হল, কলা বেচাও হল। শ্যামাপ্রসাদের নাম নিয়ে, ২১ এর আগে,  বিভাজনের রাজনীতির সলতেও পাকানো হল, আবার জগন্নাথকে শিখন্ডি করে মোদীর আত্মনির্ভর ভারতের প্রচারও সারা হল।

ARUP DUTTA

Published by: Elina Datta
First published: June 23, 2020, 7:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर