Home /News /kolkata /

পঞ্চায়েত ভোটকে সামনে রেখে মেরুকরণের কৌশল, রামনবমীকে হাতিয়ার বিজেপি-র

পঞ্চায়েত ভোটকে সামনে রেখে মেরুকরণের কৌশল, রামনবমীকে হাতিয়ার বিজেপি-র

File Photo

File Photo

পঞ্চায়েত ভোটকে সামনে রেখে মেরুকরণের কৌশল।

  • Share this:

    #কলকাতা: পঞ্চায়েত ভোটকে সামনে রেখে মেরুকরণের কৌশল। আর সেই লক্ষ্যে রামনবমীকে হাতিয়ার করছে বিজেপি। রামনবমীকে সামনে রেখে গ্রামে গ্রামে কর্মসূচির পরিকল্পনা গেরুয়া শিবিরের। এই জন্য মাঠে নামানো হচ্ছে বিশ্ব হিন্দু পরিষদকে। শুধু রামনবমী নয়, হনুমান জয়ন্তী-সহ সব ধর্মীয় উৎসবেই একইরকম পরিকল্পনা বিজেপির।

    পঞ্চায়েত ভোটে শাসকদলের সঙ্গে টক্কর দিতে প্রয়োজন সাংগঠনিক শক্তি। সংগঠন যাচাইয়ে এবার ধর্মীয় অনুষ্ঠানকে ব্যবহার করার কৌশল রামবিজেপির। আগেও রামনবমী ও হনুমান জয়ন্তীকে সামনে রেখে ধর্মীয় উন্মাদনা ছড়ানোর চেষ্টা করেছিল রাজ্য বিজেপি। এবার তা গ্রামাঞ্চলে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়ার কৌশল।

    - রামনবমী ও হনুমান জয়ন্তীকে কেন্দ্র করে ১৮-৩১ তারিখ পর্যন্ত কর্মসূচি  - ২৫ তারিখ রামনবমীর দিন বিভিন্ন জেলায় ৭০০-৮০০ বড় মিছিল - এর বাইরেও অসংখ্য ছোট ছোট মিছিল - ১৮-২৫ সাত দিন ইষ্টনাম যপের অনুষ্ঠানের আয়োজন বিশ্ব হিন্দু পরিষদের - হাট-বাজার, মন্দিরে ধর্মীয় সভার আয়োজন করা হবে - ইতিমধ্যেই এক হাজার জায়গা চিহ্নিত

    কৌশলগত কারণেই এই কাজে সামনে রাখা হচ্ছে বিশ্ব হিন্দু পরিষদের মতো দলের শাখা-সংগঠনকে। সংঘ পরিবারের বিপুল সদস্যকে পাশে পাওয়া। একইসঙ্গে কোনও গণ্ডগোল হলে তার দায় এড়ানো, এক ঢিলে দুই পাখি মারতেই এই কৌশল বিজেপির।

    রামনবমীর কর্মসূচির মাধ্যমে শক্তি যাচাইয়ের চেষ্টা হবে। তবে পঞ্চায়েতের আগে তা নিয়ে কোনও ঝুকি নিতে নারাজ গেরুয়া শিবির। বড় কোনও গণ্ডগোল হলে, দলকে সমস্যায় পড়তে হবে, তা আঁচ করেই সম্ভবত এই সিদ্ধান্ত।

    এর আগে বারবার শান্তিপূর্ণ মিছিলের কথা বললেও, বিজেপির কর্মসূচি ঘিরে গণ্ডগোল হয়েছে। বিজেপির কর্মসূচি মোকাবিলায় সবসময় সক্রীয় থাকে শাসকদলও। তাই এবারও সংঘাতের সম্ভাবনা থেকেই যাচ্ছে। বরং সামনে পঞ্চায়েত ভোট থাকায় সেই সংঘাতের আকার আরও তীব্র হতে পারে।

    First published:

    Tags: BJP, Ram Navami, Ram Navami Politics

    পরবর্তী খবর