কলকাতা মন্ডলের ৫১ আসনে বিশেষ নজর বিজেপি-র, তৈরি হচ্ছে কোর কমিটি, হবে রথযাত্রাও

কলকাতা মন্ডলের ৫১ আসনে বিশেষ নজর বিজেপি-র, তৈরি হচ্ছে কোর কমিটি, হবে রথযাত্রাও
বিধানসভা নির্বাচনের আগে পরিকাঠামোগত ভাবেও পার্টিতে অভ‍্যন্তরীণ কিছু রদ-বদল করা হচ্ছে।

বিধানসভা নির্বাচনের আগে পরিকাঠামোগত ভাবেও পার্টিতে অভ‍্যন্তরীণ কিছু রদ-বদল করা হচ্ছে।

  • Share this:

কলকাতা:পাখির চোখ ২০২১-র বিধানসভা নির্বাচন। সেই দিকে লক্ষ্য রেখেই এবার কলকাতা সহ রাজ্যের প্রতিটি জেলায় বুথ ভিত্তিক সংগঠন ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। আসন্ন বিধানসভা নির্বাচনে জেলার পাশাপাশি কলকাতার আসনগুলোতেও বিশেষ জোর দিচ্ছেন দলীয় নেতৃত্ব। সেই মর্মে বিধানসভা নির্বাচনের আগে পরিকাঠামোগত ভাবেও পার্টিতে  অভ‍্যন্তরীণ কিছু রদ-বদল করা হচ্ছে।

দলীয় সূত্রে খবর, পার্টির অভ‍্যন্তরীণ পরিকাঠামোয় কলকাতা মন্ডলের একান্নটি বিধানসভা আসন রয়েছে। কলকাতা মন্ডলকে ছয়টি জেলায় ভাগ করা হয়েছে। এই ছয়টি জেলার প্রত্যেকটিতে আবার জেলা কমিটির বাইরেও আট সদস্যের কোর কমিটি গড়ে দেওয়া হচ্ছে। দলের নির্বাচন সংক্রান্ত যাবতীয় স্ট্র্যাটেজি এই কোর কমিটির সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত করা হবে। কারা থাকবেন এই নতুন কোর কমিটিতে? সূত্রের খবর, জেলার সভাপতি, পর্যবেক্ষক, তিন জন সাধারণ সম্পাদক ছাড়াও গোষ্ঠী কোন্দল এড়াতে কোর কমিটিতে রাখা হবে জেলার প্রাক্তন সভাপতিকে। চলতি সপ্তাহেই এই কমিটির সঙ্গে বৈঠকে বসবেন বিজেপি-র কেন্দ্রীয় নেতৃত্ব গজেন্দ্র শেখাওয়াত ও সুনীল বনসল।

কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আলোচনার পরেই কোর কমিটি বৈঠকে বসবে জেলা কমিটি গুলির সঙ্গে। তার পরেই শুরু হবে নির্বাচন সংক্রান্ত যাবতীয় কর্ম প্রক্রিয়া। এখানেই শেষ নয়। সূত্র মারফত খবর, আগামী সাত দিন অর্থাৎ জানুয়ারি মাসের মধ্যেই কলকাতার ১৪০০০ বুথের বুথ কমিটি তৈরি করে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। ফেব্রুয়ারি মাসে প্রতি বিধানসভার ক্ষেত্রে সাড়ম্বরে রথযাত্রা আয়োজন করার নির্দেশ দেওয়া হয়েছে দলীয় নেতৃত্বের পক্ষ থেকে।


২০১৯-র লোকসভা নির্বাচনে রাজ্যে ১৮ টি আসন পেলেও কলকাতা কিংবা তার পার্শ্ববর্তী অঞ্চলে সেভাবে দাগ কাটতে পারেনি গেরুয়া শিবির। আসন্ন বিধানসভা নির্বাচনেরাজ‍্যে চমকপ্রদ ফল পেতে যে কলকাতার মন্ডলের এই ৫১ টি আসনে ভাল ফল করতে হবে, সেটা আগাম বুঝে নিয়ে আগে-ভাগে কলকাতা মন্ডল নিয়ে  চিন্তাভাবনা শুরু করে দেওয়াই নয়, কোমর বেঁধে আসরেও নেমে পড়লেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

-PARADIP GHOSH :

Published by:Arka Deb
First published: