corona virus btn
corona virus btn
Loading

পুরসভায় কেন প্রশাসক? হাইকোর্টে মামলা করল বিজেপি

পুরসভায় কেন প্রশাসক? হাইকোর্টে মামলা করল বিজেপি

সিমিআইএমের যুব সংগঠন ডিওয়াইএফআই রেশনে দুর্নীতি অভিযোগে একটি মামলা দায়ের করেছে। ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিং হাসপাতালে মোবাইল ব্যবহারের অনুমতি চেয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছেন।

  • Share this:

#কলকাতা: কলকাতা পুরসভা পরিচালনা করছে এখন প্রশাসক গোষ্ঠী। রাজ্যের পুর ও নগর উন্নয়ন দপ্তরের বিজ্ঞপ্তি মেনে পুরসভার কাজ তত্ত্বাবধান করছে ফিরহাদ হাকিমের নেতৃত্বাধীন প্রশাসক গোষ্ঠী। এর আগে বাগযুদ্ধ চালিয়ে বিজেপি হুঁশিয়ারি দিয়েছিল। তাতেও না থেমে রাজ্যপালের দ্বারস্থ হয়। তাতেও 'প্রশাসক'-এ লাগাম টানতে না পারায় শেষমেষ কোলকাতা হাইকোর্টে মামলা করল রাজ্য বিজেপি।

 রাজ্য বিজেপি সাধারণ সম্পাদক প্রতাপ বন্দ্যোপাধ্যায় ও বিজেপি আইনি সেলের আহ্বায়ক ব্রজেশ ঝা যৌথভাবে জনস্বার্থ মামলা দায়ের করেছেন। শুক্রবার জনস্বার্থ মামলার শুনানির সম্ভাবনা। মামলাকারী ব্রজেশ ঝা জানান,  কলকাতা পুর আইনের ৬৩৪ নম্বর ধারার অপপ্রয়োগ হয়েছে। কেউই এভাবে প্রশাসক পদে বসতে পারে না।

রাজ্যের বিজ্ঞপ্তি খারিজের আবেদন রেখেছি মামলায়। কলকাতা পুরসভায় প্রশাসক গোষ্ঠী গঠনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এর আগে রিট মামলা করেন শরদ কুমার সিং। সিঙ্গেল বেঞ্চ,  ডিভিশন বেঞ্চে গিয়েও বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ আনতে পারেনি শরদ সিং।

শুক্রবার প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চে ১৯ টি জনস্বার্থ মামলার শুনানি হওয়ার কথা। অধিকাংশ মামলাই করোনা ও লকডাউনে জন পরিষেবা যুক্ত। বিজেপি মিডিয়া সেল ইনচার্জ সপ্তর্ষি চৌধুরী একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন রাজ্যের রেশন বণ্টনের বেহাল অবস্থার অভিযোগ করে।

সিমিআইএমের যুব সংগঠন ডিওয়াইএফআই রেশনে দুর্নীতি অভিযোগে একটি মামলা দায়ের করেছে। ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিং হাসপাতালে মোবাইল ব্যবহারের অনুমতি চেয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছেন।

হিন্দু জাগরণ মঞ্চের নব্যেন্দু গুহ জনস্বার্থ মামলাও হাসপাতালে মোবাইল ব্যবহারের সম্মতি চেয়ে। এই মামলায় হাসপাতালে মোবাইল কেন নিষিদ্ধ করেছে রাজ্য সরকার, তার অবস্থান স্পষ্ট হওয়ার কথা শুক্রবার।কলকাতা পুরসভার মত শিলিগুড়ি, মহেশতলা পুরসভা গুলিতে প্রশাসক গোষ্ঠী বসছে বলে সূত্রের খবর। পাঁচ বছরের মেয়াদ উত্তীর্ণ ১০০ পুরসভার ক্ষেত্রে একইরকম ভাবে প্রশাসক গোষ্ঠী নিযুক্ত হওয়ার সম্ভাবনা। করোনা অতিমারির জন্য এই বিকল্প ভাবনায় বেজায় ক্ষুব্ধ বিজেপি।

ARNAB HAZRA

Published by: Arindam Gupta
First published: May 14, 2020, 9:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर