corona virus btn
corona virus btn
Loading

পিকের ধাঁচে সমীক্ষা, পুরভোটের মুখে নতুন মুখ খুজছে বিজেপির 'নমস্তে নমো'

পিকের ধাঁচে সমীক্ষা, পুরভোটের মুখে নতুন মুখ খুজছে বিজেপির 'নমস্তে নমো'

বিজেপির একাংশের দাবি, পুরভোটকে সামনে রেখে এই জনমত সমীক্ষা আসলে বিধানসভার 'ওয়ার্ম আপ'।

  • Share this:

#কলকাতা: তৃণমূলের ভোট কুশলী পিকের ধাঁচে সমীক্ষা এবার বিজেপিতে।  কলকাতা পুরভোটকে সামনে রেখে সমীক্ষা শুরু করেছে বিজেপি। সূত্রের দাবি, কেন্দ্রের নির্দেশে একটি এজেন্সিকে দিয়ে কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে জল মাপার কাজ করছে কেন্দ্র। মমতার 'দিদিকে বলো'র পর বাংলার গর্ব মমতার শ্লোগানকে চ্যালেঞ্জ করে 'আর নয় অন্যায়' শ্লোগানকে হাতিয়ার করেছে বিজেপি। কিন্তু, প্রচারে সাড়া মিলছে তো?  প্রশ্ন ঘুরপাক খাচ্ছে দিল্লির দীনদয়াল মার্গ থেকে শুরু করে কলকাতার ৬ নম্বর মুরলিধর সেন লেনে। তথ্য যাচাই করতে কলকাতার ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরপাক খাচ্ছে গেরুয়া এজেন্সি।

'নমস্তে নমো'র অধীন এক পেশাদার এজেন্সি গত ১ মাস ধরে কলকাতায় রীতিমত ঘাঁটি গেড়ে সমীক্ষার কাজ শুরু করেছে। এক কেন্দ্রীয় নেতার দাবি, ওয়ার্ডে, ওয়ার্ডে বিজেপির জনভিত্তি কতটা, তা জানতে গোপনে এই সমীক্ষা করাচ্ছে কেন্দ্র।

সম্প্রতি, ঠাকুরপুকুর, বেহালা অঞ্চলে এই দলের সদস্যদের বাড়ি বাড়ি  ঘুরতে দেখা গিয়েছে। জেমস লং সরনির এক স্থানীয় বাসিন্দা তার অভিজ্ঞতা জানাতে গিয়ে বলেন, "পুরভোটে কেমন প্রতিনিধি চাই? রাজ্য বিজোপির নেতাদের সম্পর্কে কোন অভিযোগ আছে কিনা? বর্তমান মেয়রকে আবার মেয়র হিসাবে দেখতে চান কিনা?  স্থানীয় বিজেপির নেতৃত্বকে চিনি কিনা?  এমন নানা বিষয়ে তার কাছে জানতে চান ঐ সমীক্ষক দল।"  বিজেপির এক রাজ্য নেতার মতে, মূল উদ্দেশ্য জনমত যাচাই ও স্থানীয় প্রার্থীর খোঁজ করা। যদিও, বিজেপির সাধারন সম্পাদক সুব্রত চ্যাটাজী বলেন,  ''রাজ্যের কাছে এ জাতীয় সমীক্ষার কোনও খবর নেই। আমরা জেলা ও মন্ডলকে প্রার্থী তালিকা তৈরি করতে বলেছি। দলের সর্বক্ষণের কর্মী বা বিস্তারকদের দিয়ে সমান্তরাল একটি তালিকা তৈরি হচ্ছে। তবে, অনেক সময় কেন্দ্র আলাদা করে সমীক্ষা করায়। তেমন কিছু হলে, তা আমাদের জানানো হয় না।"

বিজেপির একাংশের দাবি, পুরভোটকে সামনে রেখে এই জনমত সমীক্ষা আসলে বিধানসভার 'ওয়ার্ম আপ'। এই সমীক্ষার রিপোর্টের উপর ভিত্তি করেই দলের প্রচার ও কৌশল নির্ধারন করা হবে। পুরভোটের আগে, দলীয় সংগঠনে গোষ্ঠী দ্বন্দের জন্য সঠিক  প্রার্থী নির্বাচন একটা কঠিন বিষয়। সেই কারণে, দল ও দলের বাইরে বেসরকারি পেশাদার সংস্থাকে দিয়ে সমীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় নেতৃত্ব। চূড়ান্ত তালিকা তৈরির সময়, সংগঠনের তৈরি তালিকার সঙ্গে এজেন্সির তালিকা মিলিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।  আর, মুখে না বললেও, এজেন্সির তালিকা নিয়ে ধন্দে রয়েছে রাজ্য বিজেপি।

ARUP DUTTA

First published: March 12, 2020, 2:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर