Home /News /kolkata /

কথা ছিল এ'মাসেই উদ্বোধন হবে বিশ্ব বাংলা গেট-এর! কিন্তু সেই পরিকল্পনা আপাতত বিশ বাঁও জলে

কথা ছিল এ'মাসেই উদ্বোধন হবে বিশ্ব বাংলা গেট-এর! কিন্তু সেই পরিকল্পনা আপাতত বিশ বাঁও জলে

Biswa Bangla Gate

Biswa Bangla Gate

কথা ছিল এ'মাসেই উদ্বোধন হবে বিশ্ব বাংলা গেট-এর! কিন্তু সেই পরিকল্পনা আপাতত বিশ বাঁও জলে

  • Share this:

    #কলকাতা: নির্মাণকাজ শেষ হয়ে গেলেও আপাতত খুলছে না বিশ্ব বাংলা গেট। নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাচ্ছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। অত্যাধুনিক এই স্থাপত্যের দৃঢ়তা যাচাইয়ে কেন্দ্রীয় সংস্থা 'রাইটস'-এর সাহায্য নিচ্ছে তারা।

    বিমানে সওয়ার না হয়েও মিলবে বার্ড আই ভিউ-এর আমেজ। সঙ্গে এলাহি খাওয়া-দাওয়ার ব্যবস্থা। মূলত এই দুটি কারণেই নিউটাউনে বিশ্ব বাংলা গেট তৈরির পরিকল্পনা নেয় রাজ্য পুর ও নগরোন্নয়ন দপ্তর। নির্মাণ কাজ শেষ। কথা ছিল, চলতি মাসেই সাধারণের জন্য খুলে দেওয়া হবে বিশ্ব বাংলা গেট ও রেস্তোরাঁ। সেই পরিকল্পনা আপাতত বিশ বাঁও জলে। নিরাপত্তার স্বার্থে এই নির্মাণকে ফিট সার্টিফিকেট দিতে নারাজ দমকল। তাদের যুক্তি--এতটা উচ্চতায় আগুন জ্বেলে রান্না করা বিপজ্জনক। হাই ল্যাডার না থাকায় উদ্ধারকাজে সমস্যা হতে পারে। দুটি সিঁড়ি ও একটি লিফ্ট দিয়ে উদ্ধারকাজ চালানো প্রায় অসম্ভব!

    ভূমিকম্প বা অন্য কোনও দুর্যোগের ধাক্কা আদৌ এই স্থাপত্য সহ্য করতে পারবে কি না, সে বিষয়েও নিশ্চিত হতে চায় প্রশাসন। কেন্দ্রীয় সংস্থা 'রাইটস'-কে তা খতিয়ে দেখার দায়িত্ব দিয়েছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের ভাষায়,

    ‘রাইটস'-কে দিয়ে সমীক্ষা করানো হচ্ছে। আমরা সমীক্ষা রিপোর্ট ও দমকলের রিপোর্টের অপেক্ষায় আছি।
    এর আগে বিশ্ববাংলা গেট নিয়ে বিপত্তি হয়েছিল। গেটের মাথায় লোহার তৈরি বিশ্ব বাংলা গ্লোব বসানোর কথা ছিল। কিন্তু সেটি পড়ে যায়। তখনই সিদ্ধান্ত নেওয়া হয়, লোহার গ্লোবের পরিবর্চতে বেলুন বসানো হবে।

    ওপরের প্ল্যাটফর্মে শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তরাঁ তৈরি হওয়ার কথা। কিন্তু সেখানে রেস্তোরাঁ চালানোর অনুমতি দিতে নারাজ দমকল দফতর। দমকল দফতরের আধিকারিকদের বক্তব্য-- আগুন জ্বালিয়ে রান্না করলে, অগ্নিকাণ্ড হলে উদ্ধারকার্যে সমস্যা হবে। কাছে কোথাও কোনও হাই ল্যাডার নেই। ওঠা নামার জন্য মাত্র দুটো সিড়ি ও একটি লিফ্ট। পাশাপাশি, প্রশ্ন উঠেছে, গেট বানাতে যে মেটিরিয়াল ব্যবহার করা হয়ছে, তা আদৌ অগ্নি নির্বাপনে সহায়ক কি না! কাজেই, ওপরে রান্না করার বদলে, নীচে রান্না করে ওপরে সার্ভ করার প্রস্তাব দেয় দমকল দফতর। কিন্তু সাধারণ মানুষ তা মেনে নেবে কিনা তা নিয়েও রয়েছে সংশয়!

    First published:

    Tags: Biswa Bangla Gate, Biswa Bangla Gate not opening this month, Newtown, Project pending

    পরবর্তী খবর