আজকের দিনেই যাত্রা শুরু রামকৃষ্ণ মঠ ও মিশনের

আজকের দিনেই যাত্রা শুরু রামকৃষ্ণ মঠ ও মিশনের। সালটা আঠারশো সাতানব্বই ।

Akash Misra | News18 Bangla
Updated:May 01, 2017 06:57 PM IST
আজকের দিনেই যাত্রা শুরু রামকৃষ্ণ মঠ ও মিশনের
Akash Misra | News18 Bangla
Updated:May 01, 2017 06:57 PM IST

#কলকাতা: আজকের দিনেই যাত্রা শুরু রামকৃষ্ণ মঠ ও মিশনের। সালটা আঠারশো সাতানব্বই । সংঘ ছাড়া বড় কোনও কাজ হয় না। বিশ্বজয়ের পর কলকাতায় এসে স্বামী বিবেকানন্দর এই উপলব্ধি থেকেই মঠ ও মিশনের জন্ম। সাত নং গিরিশ এভিনিউ -র রামকৃষ্ণ মঠ বলনাম মন্দিরের আজ প্রতিষ্ঠা দিবস। সকাল থেকে মঠে ভক্তদের ঢল। মঙ্গলারতি, হোম, ভক্তিগীতি, প্রসাদ, ধর্ম আলোচনায় এক অন্য পরিবেশ বলরাম মন্দিরে।

ঐতিহাসিক দিন। এক অন্য অনুভূতি। আড়ম্বর নেই। আছে হৃদয়ের টান। ফুলে ফুলে সাজানো বলরাম মন্দির। সেজে উঠেছেন শ্রী শ্রী রামকৃষ্ণ, সারদা মা, স্বামী বিবেকানন্দ। রাত থাকতেই রামকৃষ্ণ মঠ বলরাম মন্দিরে ভক্তদের ঢল। পয়লা মে সাত নম্বর গিরিশ এভিনিউয়ের এই বাড়ি থেকেই যাত্রা শুরু হয় রামকৃষ্ণ মঠ ও মিশনের।

শিকাগো বক্তৃতার পর বিশ্বজয় করে কলকাতায় ফিরেছেন স্বামী বিবেকানন্দ। দু চোখে অনেককিছু করার স্বপ্ন। কিন্তু কিভাবে? সংঘ চাই। না হলে সকলের কাছে ত্রাণ নিয়ে কিভাবে পৌঁছবেন? এই ভাবনা থেকে রামকৃষ্ণ মঠ ও মিশন শুরুর ভাবনা। ১৮৯৭ সালে বলরাম মন্দির থেকেই পথ চলা শুরু রামকৃষ্ণ মিশনের।

সোমবার মঠের ১২১ তম প্রতিষ্ঠা দিবস। ভোর সাড়ে চারটে মঙ্গলারতি দিয়ে শুরু। তারপর পুজো, পুষ্পাঞ্জলি, আরতি, হোমযজ্ঞ। শান্ত , সৌম্য পরিবেশে

সন্নাসীদের হোম, আরতি দেখতে ভিড় উপচে পড়ে মন্দিরে। শেষে প্রসাদ বিতরণ। সন্ধেবেলা সভা। ধর্ম বক্তৃতায় দিনের শেষ। দিনভর ভক্তিগীতি, ঠাকুরের গানে এক অন্য পরিবেশ।

Loading...

সারা বিশ্বে ছড়িয়ে রামকৃষ্ণ মঠ ও মিশনের অসংখ্য শাখা। ত্রাণ ছাড়াও বিভিন্ন কাজে যুক্ত মিশনের জন্ম বলরাম মন্দিরেই। সেদিনের ঐতিহাসিক মূহূর্তর স্মরণে সোমবার দিনভর ভক্তদের ভিড়ে সরগরম ছিল মন্দির।

রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আজ সকাল থেকেই বলরাম মন্দিরে ভক্তদের ভিড়। আজ ১২১ তম প্রতিষ্ঠা দিবস রামকৃষ্ণ মঠ বলরাম মন্দিরের।প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে বিশেষ পুজোর আয়োজন করা হয় আজ। ১৮৯৭ সালের ১ মে-এর দিনেই বলরাম মন্দিরে মিশন প্রতিষ্ঠার আলোচনা করা হয়। বিবেকানন্দের নেতৃত্বেই এই মিশনের প্রতিষ্ঠা হয়।

First published: 06:57:23 PM May 01, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर