ভাইফোঁটায় মিষ্টির চাহিদা আকাশছোঁয়া, রিষড়ায় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নামে মিষ্টি

ভাইফোঁটায় মিষ্টির চাহিদা আকাশছোঁয়া, রিষড়ায় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নামে মিষ্টি

মঙ্গলবার ভাইফোঁটা। বেড়ে গিয়েছে মিষ্টির চাহিদা। চিরাচরিত মিষ্টির পাশাপাশি সরপুরিয়া-সরভাজার চাহিদা আকাশছোঁয়া।

  • Share this:

#কলকাতা: মঙ্গলবার ভাইফোঁটা। বেড়ে গিয়েছে মিষ্টির চাহিদা। চিরাচরিত মিষ্টির পাশাপাশি সরপুরিয়া-সরভাজার চাহিদা আকাশছোঁয়া। রিষড়ার একটি দোকানে নোবেল জয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নামে মিষ্টি।

দ্বিতীয় বাঙালি অর্থনীতিবিদ হিসেবে নোবেল জিতেছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। উ‍ৎসবের মরশুমে তাঁকে অভিনবভাবে সম্মান হুগলির রিষড়ার একটি নামী মিষ্টি দোকানের। নলেন গুড় ও কাজু-পেস্তা-চকোলেট। এই দুই ফ্লেভারে দেদার বিক্রি হচ্ছে নোবেল মিষ্টি।

হুগলির বেশ কয়েকটি দোকানে ভাইফোঁটার মিষ্টি বিক্রিতে অভিনবত্ব। বাক্স বা হাঁড়ি নয়। বিভিন্ন ধরণের মিষ্টি বিক্রি হচ্ছে প্লেটে। সেখানে রয়েছে ক্ষীরক্রান্তি, ক্ষীরের সন্দেশ, গোলাপখাস, ম্যাঙ্গোসুফলে, ক্যাডবেরি বল। মিষ্টি প্লেটের দাম একশো আশি টাকা।

ভাইফোঁটার বাজারে কিন্তু স্বতন্ত্র কৃষ্ণনগরের বিখ্যাত সরপুরিয়া, সরভাজা। আধুনিক বিভিন্ন মিষ্টির রমরমা। কিন্তু সরপুরিয়া, সরভাজা না থাকলে যেন ভাইফোঁটাটাই বৃথা। সামান্য দাম বেড়েছে। কিন্তু তাতেও সবার পছন্দ সেই সরপুরিয়াই।

বসিরহাটের বিখ্যাত ভেড়িয়ার সন্দেশ। যা স্বাদে গন্ধে পাল্লা দেবে যে কোনও মিষ্টির সঙ্গে। মিষ্টি বিক্রি হয় প্রতি কিলো আড়াইশো টাকায়। ভাইফোঁটার আগে ভেড়িয়ার সন্দেশের চাহিদা বেড়েছে আকাশছোঁয়া। ক্রেতাদের চাহিদা অনুযায়ী মিষ্টি সরবরাহ করতে গিয়ে কালঘাম ছোটার জোগাড় ব্যবসায়ীদের। ঘাটাল থেকে দুধ এনে সেখান থেকে ছানা তৈরি হয়। সেই ছানা থেকেই হয় মিষ্টি।

রায়গঞ্জের বিভিন্ন মিষ্টির দোকানেও ভাইফোঁটার আগে ক্রেতাদের ভিড়। গুড়ের ও ক্ষীরের মিষ্টির চাহিদা সবচেয়ে বেশি।

First published: 09:18:00 AM Oct 29, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर