বাঙালি গবেষকের কুমেরু অভিযান

বাঙালি গবেষকের কুমেরু অভিযান

সমস্ত প্রতিকুলতাকে দূরে সরিয়ে রেখে আবারো এক নতুন অভিযানের পথে বাঙালি।

  • Share this:

কলকাতা: বিশ্বজুড়ে বাড়ছে উষ্ণায়ন। বদলে যাচ্ছে জীব বৈচিত্র। গলছে কুমেরুর বরফ। তাই কুমেরু নিয়ে গবেষকদের আগ্রহও তুঙ্গে। এবার কুমেরু মহাসাগরে গবেষণা করতে যাচ্ছেন এক বাঙালি গবেষক সুমিত মণ্ডল।

চলতি বছরেই কুমেরু মহাসাগর অভিযানেই যাচ্ছেন এই বাঙালি বিজ্ঞানী। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপককে গবেষণার কাজে বেছে নিয়েছে ভারত সরকারের ভূবিজ্ঞান মন্ত্রক। ‘সাদার্ন সি অ্যান্ড অ্যান্টার্কটিক ওশান’ শীর্ষক এই অভিযানের মূল লক্ষ্যই হবে কুমেরু মহাসাগরের প্রাণীদের বাস্তুতন্ত্র নিয়ে অনুসন্ধান করা। সেই সঙ্গে ক্রমাগত জাঁকিয়ে বসা বিশ্ব উষ্ণায়ন এদের ওপর কোনো প্রভাব ফেলছে কিনা, সেটাও উঠে আসবে এই অভিযানে। মূলত বেনথিক জীব যা আণুবীক্ষণিক জীব, সমুদ্রের মাটির নীচে থাকে নিয়েই কাজ করবেন অধ্যাপক মণ্ডল। প্রসঙ্গত, যে-অঞ্চলে গবেষণা হবে (অ্যান্টার্কটিকা প্রিদস বে), সেখানে এর আগে সেভাবে কেউ যাননি।

মোট আড়াই মাস ধরে চলবে এই অভিযান। গবেষণার সব খরচ বহন করবে কেন্দ্র সরকার। তবে সুমিত মণ্ডলদের বিপদে ফেলতে পারে কুমেরুর প্রতিকূল পরিবেশ ও বরফ। সুমিত মন্ডল জানিয়েছেন," এই গবেষণা সম্বন্ধে আগ্রহ ছিল বহুদিন ধরেই কিন্তু কিছুতেই সুযোগ হয়ে উঠছিল না গবেষণার কাজ শুরু করার। তাই এই সুযোগ পেয়ে আমি অত্যন্ত উৎসাহী। এই গবেষণার মাধ্যমে ভূবিজ্ঞান কে একটি নতুন দিশা দেওয়াই লক্ষ্য বাঙালি গবেষক সুমিত মণ্ডলের ।

First published: January 21, 2020, 2:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर