• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • BCCI: কোহলিদের বাড়ি গিয়ে করোনা পরীক্ষা, মেয়েদের করোনা টেস্ট করাতে হবে নিজেদেরই!

BCCI: কোহলিদের বাড়ি গিয়ে করোনা পরীক্ষা, মেয়েদের করোনা টেস্ট করাতে হবে নিজেদেরই!

মহিলা ক্রিকেটারদের প্রতি এমন দ্বিচারিতা কেন!

মহিলা ক্রিকেটারদের প্রতি এমন দ্বিচারিতা কেন!

মহিলা ক্রিকেটারদের প্রতি এমন দ্বিচারিতা কেন!

  • Share this:

    #মুম্বই:

    এক যাত্রায় পৃথক ফল কী করে হয়! ভারতীয় পুরুষ ক্রিকেটারদের জন্য বাড়ি গিয়ে করোনা পরীক্ষার ব্যবস্থা করেছে বিসিসিআই। কিন্তু মহিলা ক্রিকেটারদের ক্ষেত্রে এরকম কিছুই হবে না। তাঁদের করোনা টেস্ট করাতে হবে নিজেদের উদ্যোগে। পুরুষ ক্রিকেটারদের মধ্যে অনেকেরই তিনবার করে করোনা টেস্ট হয়েছে। কিন্তু মহিলা ক্রিকেটারদের জন্য এমন দ্বিচারিতা কেন! বিসিসিআই-এর তরফে মহিলা ক্রিকেটারদের জানানো হয়েছে, নিজে থেকে টেস্ট করিয়ে এলে তবেই রিপোর্ট দেখে তাঁদের জৈব সুরক্ষা বলয়ে থাকার অনুমতি দেওয়া হবে। এর আগেও বহু ক্ষেত্রে পুরুষ ও মহিলা ক্রিকেটারদের ক্ষেত্রে দ্বিচারিতার অভিযোগ উঠেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে। তবে এবারের অভিযোগ যেন সব কিছু ছাপিয়ে গিয়েছে। ১৯ মে-র মধ্যে মহিলা দলের ক্রিকেটারদের বায়ো বাবলে প্রবেশ করতে হবে, এমনই জানিয়ে দিয়েছে বিসিসিআই। পুরুষ দলের ক্রিকেটারদেরও একই দিনে মুম্বইতে কোয়ারেন্টাইন থাকতে হবে।

    মুম্বইতে কোয়ারেন্টাইন হওয়ার আগে পুরুষ ক্রিকেটারদের বাড়িতে করোনা টেস্ট করার ব্যবস্থা করেছিল বিসিসিআই। এমনকী, ক্রিকেটারদের পরিবারের যে সব সদস্যরা ইংল্য়ান্ড সফরে যাবেন তাঁদেরও করোনা টেস্টের ব্যবস্থা করেছিল বোর্ড। মুম্বইতে কোয়ারেন্টাইনে প্রবেশ করার আগে আরও একবার ভারতীয় দলের পুরুষ ক্রিকেটারদের টেস্ট হবে। কিন্তু মহিলা ক্রিকেটারদের ক্ষেত্রে এসব কিছুই করা হয়নি। ১৬ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত ইংল্যান্ডে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও টি-২০ খেলবে ভারতের মহিলা ক্রিকেট দল। পুরুষদের ভারতীয় দলও ইংল্যান্ড সফরে যাবে। কিন্তু জুন মাসে যাওয়ার ইংল্যান্ড সফরে যাওয়ার আগে দুই দলকেই বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। তার আগে করোনা টেস্টের রিপোর্টও জমা দিতে হবে।

    বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে, রোহিত শর্মাসহ বেশ কয়েকজন ক্রিকেটারকে শর্তসাপেক্ষে এক সপ্তাহের জন্য বাড়িতে কোয়ারেন্টাইনে থাকার অনুমতি দিয়েছে। তবে তাঁরা বাড়ি থেকে বেরোতে পারবেন না। পুরুষ ক্রিকেটারদের যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য তাঁদের বাড়িতেই করোনা টেস্ট করানোর ব্যবস্থা করেছিল বোর্ড। কিন্তু মহিলা ক্রিকেটারদের জন্য এমন কোনও ব্যবস্থা করা হয়নি। তাঁরা নিজেরাই করোনা টেস্টের জন্য সেন্টারে গিয়েছিলেন। এদিকে বিসিসিআই জানিয়েছে, কোনও ক্রিকেটার করোনা পজিটিভ হলে তাঁকে দল থেকে বাদ দেওয়া হবে। অন্যদিকে, মহিলা ক্রিকেটারদের ব্যাপারে এত বড় ঝুঁকি নিয়েছে বোর্ড। কারণ নিজেদের উদ্যোগে করোনা টেস্ট করতে গেলে মহিলা ক্রিকেটারদের মধ্যে যে কারও সংক্রমিত হওয়ার সম্ভাবনাও থেকে যায়।

    Published by:Suman Majumder
    First published: