ভারতের প্রথম বাংলা সাহিত্য উৎসব

আগামী ১০ অক্টোবর পার্কস্ট্রিট অক্সফোর্ড বুক স্টোরে অনুষ্ঠিত হতে চলেছে ভারতের প্রথম বাংলা সাহিত্য সম্মেলন। গত ৬ই অক্টোবর আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়ে গেল ‘এপিজে বাংলা সাহিত্য উৎসব’-এর, সহযোগিতায় থাকবে ‘পত্রভারতী’।

Siddhartha Sarkar | News18
Updated:Oct 07, 2015 09:00 PM IST
ভারতের প্রথম বাংলা সাহিত্য উৎসব
Siddhartha Sarkar | News18
Updated:Oct 07, 2015 09:00 PM IST

#কলকাতা:  আগামী ১০ অক্টোবর পার্কস্ট্রিট অক্সফোর্ড বুক স্টোরে অনুষ্ঠিত হতে চলেছে ভারতের প্রথম বাংলা সাহিত্য সম্মেলন। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ঘোষণা হয়ে গেল ‘এপিজে বাংলা সাহিত্য উৎসব’-এর ৷ ‘পত্রভারতী’-র সঙ্গে সহযোগীতায় এই উৎসবের আয়োজন করছেন উদ্যোক্তারা। বাংলা সাহিত্য, সিনেমা ও সঙ্গীত জগতের একঝাঁক বিখ্যাত, বিশিষ্ট, গুণী এবং প্রতিভাবান কলাকুশলীরা অংশ নেবেন এই সাহিত্য সম্মেলনে। উদ্যোক্তারা জানালেন, শুধু সাহিত্য নিয়ে রুক্ষ-শুষ্ক আলোচনা নয়, থাকবে বিতর্কসভা, কবিতা পাঠ এবং এপার-ওপার বাংলার সাহিত্য নিয়ে বিশ্লেষণও।

এপার এবং ওপার বাংলার সাহিত্য জগত থেকে অংশ নেবেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, নবনীতা দেব সেন, সমরেশ মজুমদার, শঙ্খ ঘোষ, ইমাদাদুল হক মিলন, বাণী বসু, প্রচেত গুপ্ত, রঞ্জন বন্দোপাধ্যায়, প্রফুল্ল রায়, সঞ্জীব চট্টোপাধ্যায়, শ্রীজাত, সুবোধ সরকারের মতো প্রসিদ্ধ লেখকেরা। সিনেমা জগত থেকে থাকবেন গৌতম ঘোষ, সুমন মুখোপাধ্যায়, অনিরুদ্ধ রায় চৌধুরী, মৈনাক ভৌমিকের মতো নবীন- প্রবীন নির্দেশকরা। নচিকেতা, কালিকা প্রসাদ, সুরজিৎ চট্টোপাধ্যায়ের সুরেলা উপস্থিতি অবশ্যই হতে চলেছে ওইদিন সন্ধ্যার বিশেষ আকর্ষণ।

অতিথি তালিকার মতোই প্রথম বাংলা সাহিত্য উৎসবের আলোচ্যসূচিও যথেষ্ট আকর্ষণীয়।‘ দুই বাংলার সাহিত্যের ভাষা কি বদলে যাচ্ছে?’, ‘বিতর্ক না হলে সাহিত্য জনপ্রিয় হয় না’, ‘সিনেমার সাহিত্য না সাহিত্যের সিনেমা?’, ‘সার্থক আধুনিক গান সার্থক কবিতা!’ এরকম অনেক কিছু। দোরগোড়ায় দুর্গাপুজো, কলকাতা এখন উৎসবময়। এরকম উৎসবের মরশুমে সাহিত্যপ্রিয় বাঙালির কাছে যে এরকম একটা অনুষ্ঠান নতুন গুড়ের মিষ্টির মতোই লোভনীয়, তা বলার অপেক্ষা রাখে না।

First published: 08:55:01 PM Oct 07, 2015
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर