কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

বাসের ভাড়া বাড়ানো নিয়ে চাপ বাড়াচ্ছে সংগঠন    

বাসের ভাড়া বাড়ানো নিয়ে চাপ বাড়াচ্ছে সংগঠন    
File Photo

ডিজেলের অস্বাভাবিক মুল্য বৃদ্ধি কমাতে এবং বিমায় ছাড় পেতে এবার রাজ্যপালের দ্বারস্থ হল বেসরকারি বাস সংগঠনের একাংশ।

  • Share this:

#কলকাতা: জ্বালানির দাম নিয়মিত বেড়েই চলেছে। অন্যদিকে বারবার আবেদন নিবেদন করেও রাজ্য বেসরকারি বাসের ভাড়া বাড়াচ্ছে না। এই পরিস্থিতিতেও বাস চালানোর জন্য রাজ্য সরকার আবেদন করেই চলেছে। বাস চালানো বন্ধ হচ্ছে না। তাই ডিজেলের অস্বাভাবিক মুল্য বৃদ্ধি কমাতে এবং বিমায় ছাড় পেতে এবার রাজ্যপালের দ্বারস্থ হল বেসরকারি বাস সংগঠনের একাংশ।

শুক্রবার মিনিবাস অপারেটর অ্যাসোসিয়েশনের তরফ থেকে গিয়ে স্মারকলিপি জমা দেওয়া হয় রাজ্যপালকে। সংগঠনের বক্তব্য, কেন্দ্র-রাজ্য কেউ তাদের অসুবিধা বুঝতে চাইছে না তাই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। অন্যদিকে যা পরিস্থিতি তৈরি হয়েছে তাতে বাস চালানো কতটা মুশকিল। কেন ভাড়া বাড়ানো জরুরি তা জানিয়ে এদিন মুখ্যমন্ত্রীকেও স্মারকলিপি জমা দেব বেসরকারি বাস মালিকদের প্রতিনিধিরা। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী এখনই ভাড়া বাড়ানো যাবে না বলে ইতিমধ্যেই জানিয়েছেন। রাজ্য সরকার ভাড়া বৃদ্ধি বিষয়ে সিদ্ধান্ত নিতে ইতিমধ্যেই একটি কমিটি তৈরি করে দিয়েছে। সেই কমিটি বেসরকারি বাস মালিকদের বিভিন্ন সংগঠনের সাথে বৈঠক করেছে। এরই মধ্যে হু হু করে তেলের দাম যেভাবে বেড়েছে তাতে কপালে চিন্তার ভাঁজ পড়েছে বাস মালিকদের৷

প্রায় ১৩টি বাস রুটের মালিকরা নিজেরাই ভাড়া বৃদ্ধি করে দিয়েছেন। ফলে বাসের ভাড়া নিয়ে অব্যাহত ধোঁয়াশা। এদিন মিনিবাস অপারেটর অ্যাসোসিয়েশন রাজ্যপালের কাছে গিয়ে আবেদন জানিয়েছেন, ডিজেলের মুল্যবৃদ্ধি কমানো হোক। তিনি প্রয়োজনে কেন্দ্রের সাথে কথা বলুন। নাহলে পরিবহণ ব্যবসায়ীদের পক্ষে আর ব্যবসা চালানো সম্ভব হচ্ছে না। জ্বালানি খরচ বেড়ে যাওয়া ও বাসের ভাড়া না বাড়ায় অনেক মালিকই বাস নামাতে আর আগ্রহ দেখাচ্ছেন না। বাস সংগঠন নেতা প্রদীপ নারায়ণ বোস জানান, যে সংখ্যক বাস রাস্তায় নেমেছিল। সেই সংখ্যক বাস আবার রাস্তা থেকে উঠে যাচ্ছে। কতদিন আর নিজেদের পকেটের টাকা খরচ করে চলবে। ভাড়া বাড়ানো যে জরুরি, তা বোঝাতে তারা মুখ্যমন্ত্রীর কাছেও স্মারকলিপি জমা দিয়েছেন।অপরদিকে এদিন এক্সপার্ট কমিটির সদস্যদের সাথে দেখা করে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সদস্যরা। তাদের দাবি  অবিলম্বে বাসের ভাড়া বৃদ্ধি নিয়ে সিদ্ধান্ত ঘোষণা করা হোক। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দোপাধ্যায় জানিয়েছেন, "ওনারা আমাদের অপেক্ষা করতে বলছেন। কিন্তু আর কতদিন আমরা অপেক্ষা করব। এভাবে আর সম্ভব নয়।" সমস্ত বাস সংগঠন তাদের অসুবিধার প্রকাশ যে ভাবে করছে তাতে ভাড়া না বাড়লে সোমবার থেকে আদৌ রাস্তায় বাস নামবে কিনা তা নিয়েই উঠছে প্রশ্ন।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: June 26, 2020, 4:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर