কপালের মাংস কেটে নাক প্রতিস্থাপন, কলকাতায় ক্যান্সার-মুক্ত কীর্তনশিল্পী

কপালের মাংস কেটে নাক প্রতিস্থাপন, কলকাতায় ক্যান্সার-মুক্ত কীর্তনশিল্পী
ক্যান্সারমুক্ত কীর্তন শিল্পী

দু’বছর ধরে নাকের ঘা ভোগাচ্ছিল মায়াপুরের চাঁদু ঘোষকে। অনেক ডাক্তার দেখিয়েও লাভ হয়নি। শেষে জীবনে ফেরাল কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল।

  • Share this:

#কলকাতা: প্রথমে নাকের ক্যানসার সারাতে অস্ত্রোপচার। পরে কপালের মাংস কেটে সফল নাক প্রতিস্থাপন। শিরা, ধমনী, ত্বক-সহ কপালের মাংস দিয়ে নয়া নাক তৈরির নজির গড়লেন কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকেরা। নতুন জীবন পেয়ে ঘরে ফেরার অপেক্ষায় মায়াপুরের চাঁদু ঘোষ।

দু’বছর ধরে নাকের ঘা ভোগাচ্ছিল মায়াপুরের চাঁদু ঘোষকে। অনেক ডাক্তার দেখিয়েও লাভ হয়নি। শেষে জীবনে ফেরাল কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল। পরীক্ষায় ধরা পড়ে, ছেষট্টি বছরের বৃদ্ধের নাকে ক্যানসার হয়েছে। নাকের কার্টিলেজ ও হাড়ের মাঝে উপরের অংশে টিউমার ধরা পড়ে।

এরপরই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন ইএনটি চিকিৎসকেরা। টিউমার বাদ দেওয়াটা কঠিন ছিল না। চ্যালেঞ্জিং ছিল নাক প্রতিস্থাপন। অস্ত্রোপচারের পর চাঁদু ঘোষের নাকের অনেকটা অংশ বাদ পড়ে। রোগীর কপাল থেকে মাংস, শিরা, ধমনী-সহ চামড়া তুলে নাকের কাটা অংশে সেলাই করার সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা।

কপাল থেকে সাত সেন্টিমিটার বাই তিন সেন্টিমিটার অংশ কেটে তৈরি হয় নতুন নাক৷ চিকিৎসকদের দাবি,এই ধরণের নাক প্রতিস্থাপন রাজ্যে প্রথম। চ্যালেঞ্জিং সার্জারি ছিল। সরকারি স্তরে এই ধরণের অস্ত্রোপচার করতে পেরে আমরা গর্বিত।

পোস্ট অপারেটিভ ট্রিটমেন্ট চলছে। বায়োপসি রিপোর্ট বলছে, ক্যানসার মুক্ত চাঁদু ঘোষ। এখন ঘরে ফেরার অপেক্ষায় কীর্তনশিল্পী।

First published: 10:31:28 AM Nov 14, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर