corona virus btn
corona virus btn
Loading

পুরভোটের আগে ফের শিক্ষক নিয়োগ রাজ্যে, জেনে নিন বিস্তারিত

পুরভোটের আগে ফের শিক্ষক নিয়োগ রাজ্যে, জেনে নিন বিস্তারিত
Representative Image

আবেদনকারী প্রার্থীদের টেট-এ উত্তীর্ণ বাধ্যতামূলক।বুধবার থেকে শুরু হচ্ছে আবেদনের প্রক্রিয়া। আবেদন করা যাবে ১৫ই এপ্রিল পর্যন্ত।

  • Share this:

#কলকাতা: পুরভোটের আগে মিউনিসিপাল সার্ভিস কমিশন কলকাতা কর্পোরেশনের অনুমোদিত স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। মূলত কলকাতা কর্পোরেশনের অধীনে হিন্দি,ইংরেজি ও উর্দু এই তিনটি বিষয়ে স্কুলগুলিতে শিক্ষক শিক্ষিকা নিয়োগ করা হবে বলেই কমিশন বিজ্ঞপ্তিতে জানিয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী প্রায় ২০০ এর কাছাকাছি শূন্য পদে নিয়োগ করবে মিউনিসিপাল সার্ভিস কমিশন। বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে আগামী ১১ ই মার্চ থেকে আবেদন নেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে। মিউনিসিপাল সার্ভিস কমিশনের ওয়েবসাইট মারফতই অনলাইনে আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে স্কুল সার্ভিস কমিশন যে নিয়ম মেনে শিক্ষক নিয়োগ করে এক্ষেত্রেও মিউনিসিপাল সার্ভিস কমিশন সেই নিয়মকেই অনুসরণ করে শিক্ষক নিয়োগ করবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। এক্ষেত্রে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে d.el.ed ও b.ed বাধ্যতামূলক করা হয়েছে। শুধু তাই নয় বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে আবেদনকারী প্রার্থীদের টেট উত্তীর্ণ হতে হবে।

স্কুল সার্ভিস কমিশন এখনো পর্যন্ত উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে পারিনি। যার জেরে থমকে রয়েছে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। কিন্তু এবার কলকাতা কর্পোরেশন এর অধীনে থাকা স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের জন্য মিউনিসিপাল সার্ভিস কমিশন বিজ্ঞপ্তি জারি করেছে। একনজরে দেখে নেওয়া যাক কোন কোন বিষয়ের জন্য কত গুলি করে শূন্য পদ রয়েছে:

বিষয় - ইংরেজি

ইংরেজির জন্য শূন্য পদ রয়েছে ১৪৯ টি।

বিষয় - হিন্দি হিন্দির জন্য শূন্য পদ রয়েছে ১৯টি

বিষয় - উর্দু উর্দু জন্য শূন্য পদ রয়েছে ৩৩ টি।

আগামী ১১ ই মার্চ অর্থাৎ বুধবার থেকে প্রার্থীরা কমিশনের ওয়েবসাইট www.mscwb.org মারফত আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া করা যাবে ১৫ই এপ্রিল পর্যন্ত। বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে আবেদনকারী প্রার্থীদের টেট এ উত্তীর্ণ হতে হবে। শুধু তাই নয় প্রার্থীদের এনসিটিই এর নিয়ম অনুযায়ী প্রশিক্ষণ ও থাকতে হবে। তবে এই পরীক্ষার সিলেবাস বা কিভাবে এর নিয়োগ প্রক্রিয়া করা হবে তা পরবর্তী ক্ষেত্রে কমিশন ওয়েব সাইটে জানিয়ে দেবে।

Published by: Pooja Basu
First published: March 11, 2020, 8:41 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर