বিলগ্নীকরণ, পেনশনের দাবি, চটজলদি বদলি সহ একাধিক অভিযোগে সরব বীমা ও ব্যাঙ্ক কর্মীরা

বিলগ্নীকরণ, পেনশনের দাবি, চটজলদি বদলি সহ একাধিক অভিযোগে সরব বীমা ও ব্যাঙ্ক কর্মীরা
সংগঠনের দাবি, ব্যাংকের ফিক্স ডিপোজিটে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে সুদের মাত্রা অত্যন্ত কমিয়ে দেওয়ায় বিস্তর অসুবিধা হচ্ছে গ্রাহকদের।

সংগঠনের দাবি, ব্যাংকের ফিক্স ডিপোজিটে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে সুদের মাত্রা অত্যন্ত কমিয়ে দেওয়ায় বিস্তর অসুবিধা হচ্ছে গ্রাহকদের।

  • Share this:

#কলকাতা: পাবলিক সেক্টর আন্ডারটেকিং( ফিনান্সিয়াল) চারটে সংগঠন, ন্যাশনাল অরগানাইজেশন অফ ইন্সুরেন্স পেনশনার্স, ন্যাশনাল ফেডারেশন অফ জেনারেল ইন্সুরেন্স এমপ্লয়িস, ন্যাশনাল অরগানাইজেশন অফ ইন্সুরেন্স ডেভেলপমেন্ট অফিসার্স,  কানারা ব্যাঙ্ক অফিসার্স অরগানাইজেশনের সংগঠিত এবং অসংগঠিত শ্রমিকদের অভিযোগ দীর্ঘদিন ধরে পেনশন বৃদ্ধি হচ্ছে না। পারিবারিক পেনশন ১৫ শতাংশ আটকে আছে, ব্যাঙ্ক কর্মীদের চটজলদি বদলি হচ্ছে।

এইরকম একাধিক সমস্যা নিয়ে কর্মীরা কলকাতায় বৈঠক করেন ভারতীয় মজদুর সংঘের বিএম এস অল ইন্ডিয়া সেক্রেটারি বিনয় কুমার সিনহার সাথে। উন্নত চিকিৎসা পরিষেবা, চাকরির নিরাপত্তা নিয়ে তাঁকে জানান ব্যাঙ্ক এবং বীমা কর্মীরা। কেন্দ্রের বিলগ্নীকরণ নীতি নিয়ে কড়া সমালোচনা করেন রাজ্যের নেতারা। অন্যদিকে ক্ষোভে ফুটছে শ্রমিক সংগঠনগুলি।


সংগঠনের দাবি, ব্যাংকের ফিক্স ডিপোজিটে সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে সুদের মাত্রা অত্যন্ত কমিয়ে দেওয়ায় বিস্তর অসুবিধা হচ্ছে গ্রাহকদের। LIC , GIC, ব্যাঙ্ক কর্মচারীদের পাশে থাকবার আশ্বাস ভারতীয় মজদুর সংঘের বিএমএস অল ইন্ডিয়া সেক্রেটারি বিনয় কুমার সিনহা। তিনি জানিয়েছেন, ‘বর্তমানে কোভিড ১৯ পরিস্থিতির কারণে সব সমস্যা সমাধানের জন্য সময় প্রয়োজন। ধৈর্য ধরার অনুরোধ জানান শ্রমিকদের। তিনি আরও জানিয়েছেন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড বাড়ানোর জন্য তিনি লড়াই চালাবেন। এলআইসি বিভাগে ফিনান্সিয়াল সার্ভিস এক্সিকিউটিভদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন।

পয়লা এপ্রিল ২০২১ থেকে যে ওয়েজ কোড, সোশ্যাল সিকিউরিটি কোড , IR কোড , হেলথ এবং ওয়ার্কিং কন্ডিশন কোড কেন্দ্রীয় সরকার লাগু করতে চাইছেন কর্মীদের উপর তা সম্পর্কেও কর্মীদের ভাল-মন্দ নিয়ে আলোচনা করেন বিকে সিনহা । যত শীঘ্র সম্ভব সমস্ত সমস্যা সমাধান করা হবে শ্রমিকদের এবং উনি পাশে থেকে লড়াই চালিয়ে যাবেন শ্রমিকদের জন্য । পেনশন সংগঠনের নেতা পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন দীর্ঘক্ষণের বৈঠক করেছেন বিএম এস শ্রমিক সংগঠন গুলির সাথে। যত শীঘ্র সম্ভব বিষয়গুলি নিয়ে  আলোচনায় বসবেন কেন্দ্রের সাথে। এবার সমস্যা সমাধানের আশায় ব্যাংক ও বীমা সংস্থার সংগঠিত এবং অসংগঠিত শ্রমিকরা।

Published by:Pooja Basu
First published: