• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal Weather Update: আজও দিনভর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা, পূবালি হাওয়ার দাপটে ঝড়-বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে

West Bengal Weather Update: আজও দিনভর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা, পূবালি হাওয়ার দাপটে ঝড়-বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে

Representative Image

Representative Image

Weather Forecast Today: ভারী থেকে অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

  • Share this:

কলকাতা: গতকাল, রবিবারের মতো আজ, সোমবারও দিনভর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা দক্ষিণবঙ্গে। পূবালি হাওয়ার জন্য কলকাতা-সহ সংলগ্ন এলাকায় ঝড়-বৃষ্টির দাপট অব্যাহত থাকবে। উপকূলের জেলায় দুর্যোগের আশঙ্কা বেশি। মৎস্যজীবীদের আগামিকাল, মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে মানা করা হয়েছে (West Bengal Weather Forecast)।

শক্তিশালী দক্ষিণ-পূর্ব হাওয়ার দাপটে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গে এবং বুধবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির সর্তকতা রয়েছে। কোন জেলায় কেমন সর্তকতা জেনে নিন।

বৃষ্টির সর্তকতা-

সোমবার।

ভারী থেকে অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সর্তকতা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

ভারী বৃষ্টির অর্থাৎ ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই।

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

মঙ্গলবার।

ভারী থেকে অতি ভারী বৃষ্টি সর্তকতা অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়।

ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা, মাঝারি বৃষ্টির সর্তকতা রয়েছে।

উত্তরবঙ্গের মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে।

বুধবার।

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

কোচবিহার ও আলিপুরদুয়ারে অতিভারী বৃষ্টির অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা দক্ষিণবঙ্গের বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতেও ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।

ঝোড়ো হাওয়ার সর্তকতা-

সোমবার।

৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায়।

৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, নদিয়া, হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে।

মঙ্গলবার।

৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায়।

পূবালি হাওয়ার দাপট বাংলা ও বাংলাদেশ উপকূলে রয়েছে। দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। এর প্রভাবে ঝড়-বৃষ্টির আশঙ্কা রয়েছে। মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

ঝড় ও বৃষ্টির প্রভাবে তাপমাত্রা কমতে পারে রাজ্যে। সোমবার থেকে সর্বোচ্চ তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত নিচে নামতে পারে বলে আবহাওয়াবিদদের অনুমান। পূবালি হাওয়ার দাপটে ঝড়-বৃষ্টির কারণে নদীর জলস্তর বাড়বে। নিচু এলাকা প্লাবনের আশঙ্কা রয়েছে । দার্জিলিংয়ের পাহাড়ি এলাকায় ধস নামতে পারে।

Biswajit Saha

Published by:Siddhartha Sarkar
First published: