• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Bangla news: জাল লাইসেন্স ও বেআইনি বন্দুক নিয়ে কলকাতার প্রহরায় বহু নিরাপত্তা রক্ষী? সিআইডির অভিযানে চাঞ্চল্য

Bangla news: জাল লাইসেন্স ও বেআইনি বন্দুক নিয়ে কলকাতার প্রহরায় বহু নিরাপত্তা রক্ষী? সিআইডির অভিযানে চাঞ্চল্য

সিআইডির অভিযানে চাঞ্চল্য

সিআইডির অভিযানে চাঞ্চল্য

Bangla news: জাল লাইসেন্স ও বেআইনি বন্দুক নিয়ে কলকাতার বিভিন্ন প্রতিষ্ঠানে নিরাপত্তার দায়িত্বে রয়েছেন অনেকেই। বেসরকারি নিরাপত্তারক্ষীদের অনেকের কাছেই রয়েছে নকল লাইসেন্স! তাদের সঙ্গে থাকা আগ্নেয়াস্ত্রও বেআইনি?

  • Share this:

#কলকাতা: জাল লাইসেন্স ও বেআইনি বন্দুক নিয়ে কলকাতার বিভিন্ন প্রতিষ্ঠানে নিরাপত্তার দায়িত্বে রয়েছেন অনেকেই। বেসরকারি নিরাপত্তারক্ষীদের অনেকের কাছেই রয়েছে নকল লাইসেন্স! তাদের সঙ্গে থাকা আগ্নেয়াস্ত্রও বেআইনি? সরকারি পদস্থ আধিকারিকদের সই স্ট্যাম্প জাল করে তৈরি করা হয়েছে সেগুলি। সিআইডির (CID)অভিযানে উঠে এলো এমন চাঞ্চল্যকর তথ্য। বন্দুকের জাল লাইসেন্স ও বেআইনি আগ্নেয়াস্ত্রের কারবারে পর্দাফাঁস করল সিআইডি। বিভিন্ন জায়গায় হানা দিয়ে চক্রের মূল পাণ্ডা সহ ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে বন্দুকের জাল লাইসেন্স, বেআইনি বন্দুক, গুলি বিভিন্ন রাজ্যের সরকারি আধিকারিকদের জাল স্ট্যাম্প, নথি উদ্ধার করা হয়েছে।

এই সব জাল লাইসেন্স ও বেআইনি বন্দুক কলকাতা সহ রাজ্যের বিভিন্ন বেসরকারি নিরাপত্তা সংস্থার কর্মীদের দেওয়া হতো বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। সিআইডি স্পেশাল অপারেশন গ্রুপের তরফে এই ঘটনায় পূর্ব বর্ধমানের মেমারি থানায় মামলা রুজু করা হয়েছে। শুক্রবার ধৃতদের বর্ধমান আদালতে পেশ করা হয়। ধৃতদের হেফাজতে নিয়ে এই চক্রে আর কেউ জড়িত কি না পুলিশ তা জানার চেষ্টা করবে।

আরও পড়ুন - নাগাল্যান্ডে হত্যাকাণ্ডের পরেই আফস্পা প্রত্যাহারের দাবি উঠছে; জানুন কী আছে এই আইনে?

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতরা হল পূর্ব বর্ধমান জেলার মেমারির হরিণডাঙার সফিক মোল্লা ও ইমানুল মণ্ডল, নাদনঘাটের বোচপুরের জুলফিকার শেখ, মন্তেশ্বরের কুলে গ্রামের সাবির মণ্ডল, কেতুগ্রামের আনখোনার হাফিজুল শেখ ও উত্তর ২৪ পরগনার হাড়োয়া থানার গুবরিয়া গ্রামের বিমান মণ্ডল।

আরও পড়ুন - অভিযোগ নিষ্পত্তি সেল, পাড়ায় সমাধান অ্যাপ, তৃণমূলের ইস্তেহারে একাধিক চমক

বৃহস্পতিবার গভীর রাতে সিআইডির বিশেষ দল হরিণডাঙায় সফিক মোল্লার বাড়িতে হানা দেয়। সেখান থেকে বিভিন্ন রাজ্যের সরকারি আধিকারিকদের ৩৬টি জাল স্ট্যাম্প উদ্ধার করেছে সিআইডি। ধৃতদের কাছ থেকে ৫টি বন্দুকের জাল লাইসেন্স, ৫ টি বন্দুক ও বেশ কিছু গুলিও বাজেয়াপ্ত করেছে পুলিশ। তদন্তকারীরা জানতে পেরেছেন সফিক মোল্লা কয়েকজন সঙ্গীকে নিয়ে এই সব জাল নথি তৈরি করতো। চড়া দামে বিভিন্ন জনকে বিক্রি করত বলেও জানা যাচ্ছে। যা দেখিয়ে জাল লাইসেন্স প্রাপকরা বন্দুক সংগ্রহ করতো। কলকাতা ও সংলগ্ন এলাকায় এই সব জাল লাইসেন্সে প্রাপ্ত বন্দুক নিয়ে বিভিন্ন বেসরকারি সংস্থায় নিরাপত্তারক্ষীর কাজ করছে অনেকে। এই পুরো চক্রের মাধ্যমে কলকাতা ও সংলগ্ন এলাকা জাল লাইসেন্সের বন্দুকে ছেয়ে গিয়েছে। তাদেরও সন্ধান চালানো হচ্ছে।

শরদিন্দু ঘোষ 

Published by:Swaralipi Dasgupta
First published: