Home /News /kolkata /
Bangla News: ট্রাক টার্মিনাল থেকে এক মাসে রাজ্যের রাজস্ব সংগ্রহ প্রায় ১ কোটি টাকা!

Bangla News: ট্রাক টার্মিনাল থেকে এক মাসে রাজ্যের রাজস্ব সংগ্রহ প্রায় ১ কোটি টাকা!

Representative Image

Representative Image

Huge Amount of Revenue Earned from Truck Terminal: ট্রাক টার্মিনালের নিরাপত্তায় পুলিশকে বিশেষ দায়িত্ব। পরিকাঠামো বিন্যাসের কাজও শুরু হচ্ছে। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: ট্রাক টার্মিনাল থেকে রাজস্ব সংগ্রহ একমাসে ১ কোটি টাকা। বাংলার ট্রাক টার্মিনালগুলি, যা এক মাস আগে পরিবহণ বিভাগের অধীনে আনা হয়েছিল, ইতিমধ্যেই রাজ্যের কোষাগারের জন্য সুবিধা পেতে শুরু করেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, গত মাসে একটি প্রশাসনিক পর্যালোচনা সভায়, বলেছিলেন যে ট্রাক টার্মিনালগুলিকে পরিবহণ দফতরের আওতায় আনার পদক্ষেপটি পার্কিং ফি আদায় থেকে বাকিদের মুক্ত করার একটি‌ পন্থা (Bangla News)। এরপরেই রাজ্য সারা বাংলায় ট্রাক টার্মিনাল অধিগ্রহণ করেছে (Huge Amount of Revenue Earned from Truck Terminal)।

আরও পড়ুন-চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘অশনি’ ! দোলে দুই বঙ্গে আবহাওয়া কেমন থাকতে পারে? জেনে নিন

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “আমি তথ্য পেয়েছি যে কিছু লোক সীমান্তে ট্রাক টার্মিনাল থেকে টাকা নিচ্ছে। বিভিন্ন রাজনৈতিক দল ও কর্মকর্তাদের একাংশও জড়িত। আমি এ ধরনের কাজ চলতে দেব না।  তাই, আমি চাই পরিবহণ বিভাগ বিলম্ব না করে এই ধরনের সমস্ত ট্রাক টার্মিনাল দখল করুক।” ৮ ফেব্রুয়ারি থেকে, ট্রাক টার্মিনাল থেকে সংগৃহীত পার্কিং ফি সরাসরি রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে, এবং এক মাসের মধ্যে, এই টার্মিনালগুলি থেকে রাজস্ব আদায় ১ কোটি টাকা ছাড়িয়ে গেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ট্রাক টার্মিনাল থেকে রাজস্ব ফাঁসের বিষয়ে তাঁর অসন্তোষ প্রকাশ করার সঙ্গে সঙ্গে রাজ্য সরকার তহবিলের অপব্যবহার বন্ধ করার জন্য একটি নতুন পোর্টাল তৈরি করেছে।

বাংলায় ছয়টি টার্মিনাল জুড়ে চালু হয়েছে নতুন ব্যবস্থা। এর মধ্যে রয়েছে উত্তর ২৪ পরগনার বনগাঁ, জলপাইগুড়ির ফুলবাড়ি, দক্ষিণ দিনাজপুরের হিলি, কোচবিহারের চ্যাংরাবান্ধা, আলিপুরদুয়ারের জয়গাঁও এবং দার্জিলিং-এর পানিটাঙ্কির টার্মিনাল।

আরও পড়ুন-বাড়িতে মারধর না করার স্ত্রী'র আবদার শুনে থ বিচারপতি ! এজলাসে হাসির রোল

রাজ্য সরকারের পদক্ষেপের পরে রাজস্ব ফাঁকি বন্ধ করা হয়েছে। সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে বনগাঁ-পেট্রাপোল সীমান্তের ট্রাক টার্মিনাল থেকে। একজন সরকারি কর্মকর্তার মতে, নতুন পোর্টাল চালু হওয়ার সঙ্গে সঙ্গে রাজস্ব ফাঁকি রোধ করা হয়েছে এবং প্রতিটি টার্মিনালে অভিন্ন ভাড়া নির্দিষ্ট করা হয়েছে। ভাড়ার রসিদে একটি QR কোডও রয়েছে, যা নকল প্রতিরোধ করার জন্য করা হয়েছে। সরকার শীঘ্রই টার্মিনালের প্রবেশ ও প্রস্থান রুটে সিসিটিভি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা করছে। এ ছাড়া টার্মিনালের নিরাপত্তার জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে পুলিশকেও। ধীরে ধীরে এই রাজস্ব সংগ্রহের পরিমাণ বাড়বে বলে আশাবাদী সরকার।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Bangla News, Truck

পরবর্তী খবর