প্রথম ত্রৈমাসিকের ফল প্রত্যাশার চেয়েও ভাল, ক্ষুদ্র ও মাঝারি শিল্পই ব্যবসা বাড়ানোর হাতিয়ার বন্ধনের

ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে পাখির চোখ করেই আগামীদিনে ব্যবসা বাড়ানোর পরিকল্পনা নিচ্ছে বন্ধন ব্যাঙ্ক।

Siddhartha Sarkar
Updated:Jul 27, 2017 06:24 PM IST
প্রথম ত্রৈমাসিকের ফল প্রত্যাশার চেয়েও ভাল, ক্ষুদ্র ও মাঝারি শিল্পই ব্যবসা বাড়ানোর হাতিয়ার বন্ধনের
Siddhartha Sarkar
Updated:Jul 27, 2017 06:24 PM IST

#কলকাতা: ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে পাখির চোখ করেই আগামীদিনে ব্যবসা বাড়ানোর পরিকল্পনা নিচ্ছে বন্ধন ব্যাঙ্ক। একই সঙ্গে মধ্যবিত্তদের জন্য আবাসনেও জোর দেওয়ার লক্ষ্য নিচ্ছে ব্যাঙ্ক। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ শোধের পরিমাণ প্রায় ১০০ শতাংশ। অন্য কোনও ক্ষেত্রে এই হার রীতিমতো অভূতপূর্ব। একইসঙ্গে আবাসন প্রকল্পের চাহিদার দিকটি মাথায় রেখেও নতুন কৌশল নিচ্ছে বন্ধন ব্যাঙ্ক। বাড়ি তৈরির ক্ষেত্রে সর্বাধিক ১৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে বন্ধন ব্যাঙ্ক। আবাসন ও ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ দেওয়ার হার ২০০ শতাংশ পর্যন্ত বাড়ানোই লক্ষ্য ব্যাঙ্কের।

২০১৭-১৮ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে প্রত্যাশার থেকেও ভাল ফল করল বন্ধন ব্যাঙ্ক। ব্যাঙ্কের নিট মুনাফা বেড়ে দাঁড়িয়েছে ৩২৭ কোটি টাকা। গত অর্থবর্ষের প্রথম অর্থবর্ষের তুলনায় তা ৩৫ শতাংশ বেশি। এই সময়ে ঋণ দেওয়ার পরিমাণ ৩৫ শতাংশ বেড়ে ২১,৩৮৯ কোটি টাকায় দাঁড়িয়েছে। ব্যাঙ্কের কাছে পড়া আমানতের পরিমাণ ৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২, ৪৩৯ কোটি টাকা।

প্রত্যাশার তুলনায় ব্যবসা বাড়লেও অনুৎপাদক সম্পদ পরিমাণও কিছুটা হলেও বেড়েছে। এব্যাপারে প্রথম থেকেই রাশ শক্ত করতে চায় ব্যাঙ্ক। বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর চন্দ্রশেখর ঘোষের দাবি, অনুৎপাদক সম্পদের হার বেড়ে ০.৮২ শতাংশ হলেও নির্দিষ্ট নীতি নিয়ে এগোচ্ছেন তাঁরা। অনুৎপাদক সম্পদ বাড়ার জন্য বিভিন্ন রাজ্যে কৃষিঋণ মকুবের দিকে আঙুল তোলেন তিনি। বন্ধন ব্যাঙ্ক সরাসরি কৃষিঋণ না দিলেও কৃষি যন্ত্রপতি ও সহায়ক ক্ষেত্রে ঋণ দেয়। এই ঋণশোধের ক্ষেত্রে ক্রেতাদের একটি অংশ গড়িমসি করছেন। যার প্রভাব পড়েছে ব্যাঙ্কের আর্থিক ফলে।

ব্যাঙ্কের মাধ্যমে অন্যান্য আর্থিক পরিষেবা ক্রেতাদের কাছে পৌঁছে দিতেও উদ্যোগী বন্ধন ব্যাঙ্ক। খুব তাড়াতাড়ি ব্যাঙ্কের বাছাই করা শাখায় মিউচ্যুয়াল ফান্ড ও স্বাস্থ্য বীমা কিনতে পারবেন গ্রাহকরা। মিলবে আর্থিক পরিষেবা ও বীমা সংক্রান্ত পরামর্শও।

Capture

First published: 06:20:12 PM Jul 27, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर