কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

রাজ্যে অবশেষে চালু হচ্ছে লোকাল ট্রেন 

রাজ্যে অবশেষে চালু হচ্ছে লোকাল ট্রেন 

কালীপুজোর আগেই লোকাল ট্রেন চালু হতে পারে রাজ্য

  • Share this:

#কলকাতা: কালীপুজোর আগেই লোকাল ট্রেন চালু হতে পারে রাজ্য। কবে থেকে লোকাল ট্রেন চালু হতে পারে আগামী বৃহস্পতিবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রেল-রাজ্য। সমস্ত ধরনের যাত্রীদের নিয়েই চালানো হবে রেল। এক্ষেত্রে সর্বাধিক ৬০০ জনকে রেলের কামরায় বসিয়ে নিয়ে যাওয়া হবে। গত কয়েকদিন ধরে একাধিক বার আলোচনা হয়েছে লোকাল ট্রেন চলাচল নিয়ে। মহারাষ্ট্র মডেলে রেল চলবে নাকি সমস্ত যাত্রীকেই ট্রেনে চড়ার অনুমতি দেওয়া হবে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে এদিন।

মুখ্যসচিব আলাপন বন্দোপাধ্যায় জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে  সকলকেই ট্রেনে চড়ার অনুমতি দেওয়া হবে বলে স্থির হয়েছে। কাউকে অনুমতি দেওয়া হবে, কাউকে দেওয়া হবে না এটা হলে একটা অসাম্য মূলক আচরণ হবে। তাই সকলকে ট্রেনে চড়ার অনুমতি দেওয়া হবে। তবে রেল কবে থেকে চলবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী ৫ নভেম্বর। পূর্ব রেলের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, আগামী বৈঠকে তারা কতগুলি ট্রেন চলবে, গ্যালপিং ট্রেন চালানো হবে কিনা, কোন কোন স্টেশনে কখন ট্রেন দাঁড়াবে তা নিয়ে বিস্তারিত আলোচনা হবে। সূত্রের খবর, সেদিনকেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। পূর্ব রেল সূত্রে হিসেব দেওয়া হয়েছে, হাওড়া ডিভিশনে এখন লোকাল ট্রেন চলে সাধারণ সময়ে ৪০৭ টি। শিয়ালদহ ডিভিশনে সাধারণ সময়ে লোকাল ট্রেন চলে ৯১৫ টি৷ সেই সংখ্যা কমিয়ে আনা হবে।

রেলের হিসেব অনুযায়ী, প্রথমে ১০ থেকে ১৫% লোকাল ট্রেন চালানো হবে। ধীরে ধীরে সেটা বৃদ্ধি করে ২৫% করে তোলা হবে। এখন একটি লোকাল ট্রেনে বসার আসন থাকে ১২০০টি। রেল সূত্রে খবর, সেটিকে কমিয়ে করা হবে ৬০০। ফলে রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু করা হলে প্রায় ৫০% কম যাত্রী নিয়েই ছুটবে লোকাল ট্রেন। তবে এই সংখ্যক যাত্রী বাছাই কীভাবে করা হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দুই পক্ষ একসঙ্গে। তবে জনস্বাস্থ্যের বিষয়  মাথায় রেখে, যাত্রীদের মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করে এবং স্যানিটাইজ করেই যে ট্রেন চলবে তা পরিষ্কার করে দেওয়া হয়েছে।

ABIR GHOSAL

Published by: Rukmini Mazumder
First published: November 2, 2020, 7:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर