চাপের মুখে অ্যাপোলো কর্তৃপক্ষের উল্টো সাফাই

তাঁরা ফিক্সড ডিপোজিট জমা রাখতে চাননি। রোগীর পরিবারই চেয়েছিলেন।

Elina Datta | News18 Bangla
Updated:Feb 24, 2017 07:52 PM IST
চাপের মুখে অ্যাপোলো কর্তৃপক্ষের উল্টো সাফাই
Elina Datta | News18 Bangla
Updated:Feb 24, 2017 07:52 PM IST

#কলকাতা: তাঁরা ফিক্সড ডিপোজিট জমা রাখতে চাননি। রোগীর পরিবারই চেয়েছিলেন। তাই বাধ্য হয়েই তাঁরা ফিক্সড ডিপোজিটের কাগজ রেখে সঞ্জয় রায়কে ছেড়ে দেন। সাফাই দিয়েও দায় এড়ানোর চেষ্টা অ্যাপোলো কর্তৃপক্ষের। তবে সঞ্জয়ের পরিবারের পালটা দাবি, জোর করেই তাঁদের কাছ থেকে টাকা আদায় করা হয়। বাধ্য হয়েই ফিক্সড ডিপোজিট জমা রাখেন তাঁরা। বাড়তি বিলের অভিযোগ তো ছিলই। এবার চাপ দিয়ে টাকা আদায়ের নয়া পন্থা অ্যাপোলোর।

মরণাপন্ন রোগী, পরিবারের বহু অনুরোধেও কাজ হয়নি। চাপ বাড়তেই সুর বদলে ফেলল অ্যাপোলো। সঞ্জয় রায়ের পরিবারকে টাকা ফেরত দেওয়ার ঘোষণা অ্যাপোলো কর্তৃপক্ষের। হাসপাতালের দাবি, মানবিকতার খাতিয়েই টাকা ফেরতের সিদ্ধান্ত। তাই যদি হবে, সঞ্জয়ের চিকিৎসা নিয়ে টানাপোড়েনের সময় মানবিকতার কথা মনে পড়ল না কেন অ্যাপোলোর?

চিকিৎসায় গাফিলতি। মরণাপন্ন রোগীকে হাসপাতাল ছাড়তে বাধ্য করা। বিল নিয়ে টানাপোড়েন। চেক, ফিক্সড ডিপোজিট ফিরিয়ে দেওয়া। ঘটনার পরিণতি সরকারি হাসপাতালে রোগীর মৃত্যু। তার কয়েক ঘণ্টা পর প্রবল চাপের মুখে হঠাৎই মানবিক অ্যাপোলো হাসপাতাল।

অ্যাপোলোর CEO জয় বসু জানালেন, ‘মানবাতিকতার খাতিরে সঞ্জয় বসুর পরিবারকে পুরো ৪ লক্ষ ৬৩ হাজার টাকা ফেরত দেওয়া হচ্ছে ৷’

সঞ্জয়কে স্থানান্তরিত করার সময় প্রতিটি মুহুর্তই ছিল মূল্যবান। সেখানে বিল নিয়ে টানাপোড়েনে বেশ কিছুটা সময় নষ্ট হয়। এই দায় কার?

Loading...

অভিযোগ ১

বিল নিয়ে টানাপোড়েনে রেফারে বেশ কয়েক ঘণ্টা দেরি হয়

অভিযোগ ২

নির্দিষ্ট সময়ের অনেক পরে সঞ্জয়কে নিয়ে পৌঁছয় পরিবার

অভিযোগ ৩

চেক ও ফিক্সড ডিপোজিটের কাগজ নিতে চায়নি হাসপাতাল

অভিযোগ ৪

আউটডোর প্যাসেজে দীর্ঘক্ষণ ফেলে রাখা হয় রোগীকে

সঞ্জয়ের পরিবারের দাবি, সাতদিন ভেন্টিলেশনে রাখলেও সুস্থ হয়নি, তাই পিজি-তে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ৷ ফাইনাল বিল নিয়ে টানাপোড়েনে যে বেশ কিছুটা সময় নষ্ট হয়, কার্যত তা স্বীকার করে নিয়েছে অ্যাপোলো। এই ঘটনায় অ্যাপোলের রিপোর্ট চাইতে পারে স্বাস্থ্য দফতর।

টাকা ফেরতের ঘোষণা করেই তাই অ্যাপোলো দায় ঝেড়ে ফেলতে পারে না বলেই দাবি সঞ্জয়ের পরিবার-বন্ধুদের। আরও বহু সঞ্জয়ও তো অ্যাপোলোয় একই ঘটনার শিকার। তাদের ক্ষতিপূরণের কি করবেন অ্যাপোলো কর্তৃপক্ষ?

First published: 07:52:01 PM Feb 24, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर