কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

করোনা সেরে গেলেও কাবু করে দিচ্ছে অন্য রোগ, কোভিড-পরবর্তী অসুখের মোকাবিলায় তৈরি শহরের চিকিৎসাকেন্দ্র!

করোনা সেরে গেলেও কাবু করে দিচ্ছে অন্য রোগ, কোভিড-পরবর্তী অসুখের মোকাবিলায় তৈরি শহরের চিকিৎসাকেন্দ্র!

এটা ঠিক যে কোভিড ১৯-এর প্রভাব সব চেয়ে বেশি পড়ে আমাদের ফুসফুসের উপরেই। কিন্তু শুধুই ফুসফুস নয়, পাশাপাশি শরীরের আরও অনেক অঙ্গ এবং প্রত্যঙ্গকেও জখম করে সে।

  • Share this:

#কলকাতা: টালা থেকে টালিগঞ্জ- ছবিটা অল্পবিস্তর সব জায়গাতেই একই রকম! কোভিড ১৯-এর সংক্রমণ যে এই শহরকে যথেষ্টই পর্যুদস্ত করেছে, তা আর আলাদা ভাবে না বললেও চলে। কিন্তু সাম্প্রতিক খবর বলছে যে এই অসুখে সংক্রমিত হয়ে পড়া এবং সেরে ওঠা- শুধুমাত্র এটুকুতেই ব্যাপারটা শেষ হয়ে যাচ্ছে না। উপসর্গহীন মৃদু সংক্রমণ হোক বা জটিল- কোভিড ১৯ রোগীর ভবিষ্যৎ স্বাস্থ্যকে প্রায় বরবাদ করে দিচ্ছে, এতটুকুও রেয়াত করছে না। তার মধ্যেও আশার কথা এই যে শহরের অনেক চিকিৎসাকেন্দ্রই এখন এই সমস্যার মোকাবিলায় তৎপর- কোভিড-পরবর্তী চিকিৎসার জন্য বিশেষ দল গঠন করে কাজ চলছে পুরোদমে।

এটা ঠিক যে কোভিড ১৯-এর প্রভাব সব চেয়ে বেশি পড়ে আমাদের ফুসফুসের উপরেই। কিন্তু শুধুই ফুসফুস নয়, পাশাপাশি শরীরের আরও অনেক অঙ্গ এবং প্রত্যঙ্গকেও জখম করে সে। আর এরই পরিণামে রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেও অন্য নানা জটিলতা দেখা দিতে থাকে। এই সব জটিলতা রোগী সুস্থ হওয়ার এক সপ্তাহ থেকে এক মাসের মধ্যে দেখা দিচ্ছে। সেই জন্যই বিশেষ ইউনিট তৈরি করে এই সমস্যার মোকাবিলা করা দরকার, বলছেন Apollo Gleneagles-এর মেডিক্যাল সার্ভিসের ডিরেক্টর ডা. শ্যামাশিস বন্দ্যোপাধ্যায়। আরও জানিয়েছেন তিনি, শুধুমাত্র কোভিড ১৯-পরবর্তী অসুখের চিকিৎসার জন্য আলাদা রিকভারি ক্লিনিকও চালু করেছেন তাঁরা সম্প্রতি।

APOLLO HOSPITALS LAUNCHES POST-COVID RECOVERY CLINICS ACROSS NETWORK APOLLO HOSPITALS LAUNCHES POST-COVID RECOVERY CLINICS ACROSS NETWORK

আবার পিয়ারলেস হাসপাতালের সিইও সুদীপ মিত্র সরাসরি উদাহরণ দিয়ে স্পষ্ট করে দিয়েছেন শহরের কোভিড-পরবর্তী বাস্তব ছবিটাকে। জানিয়েছেন যে এর আগে তাঁদের চিকিৎসাকেন্দ্রে এক বয়স্কা মহিলা এসেছিলেন। তিনি আক্রান্ত হয়েছিলেন উপসর্গহীন মৃদু কোভিড ১৯ সংক্রমণে। যে হেতু হাসপাতালে ভর্তি হওয়ার দরকার ছিল না, সেই জন্য তাঁকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। সুদীপ মিত্র বলছেন যে এক মাসের মাথায় ওই মহিলা আবার ফিরে আসেন তাঁদের কাছে গুরুতর পায়ের ব্যথার সমস্যা নিয়ে। পরীক্ষা করে দেখা যায় যে কোভিড ১৯-এর প্রভাবে তাঁর ডিপ ভেইন থ্রম্বোসিস হয়েছে!

আমরি হাসপাতালের তরফেও তাই অ্যাপোলো আর পিয়ারলেসের মতো চালু করা হয়েছে কোভিড-পরবর্তী চিকিৎসার ইউনিট। কেন না শরীরের কোন অঙ্গ-প্রত্যঙ্গে কী ভাবে আঘাত হানবে কোভিড ১৯, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

The Post-COVID Recovery Clinics will initially be launched in Apollo hospitals treating COVID in Chennai, Madurai, Hyderabad, Bengaluru, Mysore, Kolkata, Bhubaneswar, Guwahati, Delhi, Indore, Lucknow, Mumbai and Ahmedabad. The clinics will be manned by a dedicated team consisting of a Family Physician assisted by a nurse.

Published by: Siddhartha Sarkar
First published: October 20, 2020, 4:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर