রাজ্যে তৈরি হয় না অ্যান্টিভেনম, কাজ করছে না ভিন রাজ্যের অ্যান্টিভেনম, বাড়ছে বিপদ

রাজ্যে তৈরি হয় না অ্যান্টিভেনম, কাজ করছে না ভিন রাজ্যের অ্যান্টিভেনম, বাড়ছে বিপদ
  • Share this:

#কলকাতা: রাজ্যে গত দশ বছর ধরে তৈরিই হচ্ছে না কোনও অ্যান্টিভেনম। ভিন রাজ্যের অ্যান্টিভেনম আবার অনেক সময়েই এ রাজ্যে কাজ করছে না। বিশেষ করে চন্দ্রবোড়ার ক্ষেত্রে। অনুপ ঘোষের মৃত্যুর ঘটনায় উঠে আসছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

রাজ্যে তৈরি হয় না অ্যান্টিভেনম ভিন রাজ্যের অ্যান্টিভেনমই ভরসা

ভিন রাজ্যের অ্যান্টিভেনম অনেক সময় কাজ করছে না এ রাজ্যে

সম্প্রতি চন্দ্রবোড়ার কামড়ে মৃত্য হয় সাপপ্রেমী অনুপ ঘোষের। তাঁকে অ্যান্টিভেনম ইঞ্জেকশন দিয়েও বাঁচানো যায়নি। সাপ বিশেষঞ্জরা বলছেন, গত কয়েক বছর ধরেই রাজ্যে এই হাল। চন্দ্রবোড়ার অ্যান্টিভেনম অনেক সময়েই কাজ করছে না।

সাপ ও সাপের বিষ সম্পর্কে বিশেষজ্ঞদের বক্তব্য, এ দেশে প্রতি বছর সাপের কামড়ে ৪০ থেকে ৫০ হাজার মানুষের মৃত্যু হয় এর মধ্যে পশ্চিমবঙ্গে শুধুমাত্র চন্দ্রবোড়ার কামড়েই প্রতি বছর মৃত্যু হয় প্রায় ২ হাজার জনের

তামিলনাড়ু থেকে যে অ্যান্টিভেনম আনা হচ্ছে, তা অনেক সময়েই এ রাজ্যে কাজ করছে না। আর বাংলায় তো এখন অ্যান্টিভেনম তৈরিই হয় না। বিশেষজ্ঞরা বলছেন, একই প্রজাতির সাপ ভিন্ন জায়গার হলেও বিষের তীব্রতা হয় নানা মাত্রার। মানুষের শরীরে ক্ষতিও করে নানা ভাবে। বিষের এই রকমফেরের জেরে বিষে বিষক্ষয়ের দাওয়াইও অনেক সময় কাজ করে না। প্রতিষেধক তৈরির জন্য তাই চাই নানা ধরনের বিষ।

বিশেষজ্ঞরা বলছেন, দেশের বিভিন্ন প্রান্তের সাপের বিষ জোগাড় করে আঞ্চলিকভাবে ওষুধ তৈরি করা হলে সেই অ্যান্টিভেনম অনেক বেশি কার্যকরী হবে।

First published: November 5, 2019, 6:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर