corona virus btn
corona virus btn
Loading

উচ্চ মাধ্যমিকের ফলাফল নিয়ে পড়ুয়াদের বিক্ষোভের জের, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সংসদের

উচ্চ মাধ্যমিকের ফলাফল নিয়ে পড়ুয়াদের বিক্ষোভের জের, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সংসদের

সোমবার সকালেই কলকাতা টালিগঞ্জের একটি সরকারি স্কুল সহ রাজ্যের বিভিন্ন অংশ থেকে কয়েকটি স্কুলের ছাত্রছাত্রীরা ফলাফল দেখতে কেন পাচ্ছেন না তা নিয়ে বিক্ষোভ দেখান ও অভিযোগ জানান।

  • Share this:

#কলকাতা: উচ্চ মাধ্যমিকের ফলাফল নিয়ে ছাত্রছাত্রীদের বিক্ষোভ। সোমবার তার জেরে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শুক্রবার প্রকাশিত ফলাফলে যে সমস্ত ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে দেখা গেছে ফলাফল দেখার সময় কন্টাক্ট উইথ স্কুল বা কন্টাক্ট উইথ ইনস্টিটিউশন বলে লেখা এসেছে তাদেরও বিস্তারিত নম্বর ও বিষয়ভিত্তিক নম্বর ওয়েবসাইটে দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সোমবার সন্ধ্যার পর থেকেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দেওয়া ওয়েবসাইট গুলিতেই এই ফলাফল দেখতে পারবেন ছাত্রছাত্রীরা। প্রসঙ্গত সোমবার সকালেই কলকাতা টালিগঞ্জের একটি সরকারি স্কুল সহ রাজ্যের বিভিন্ন অংশ থেকে কয়েকটি স্কুলের ছাত্রছাত্রীরা ফলাফল দেখতে কেন পাচ্ছেন না তা নিয়ে বিক্ষোভ দেখান ও অভিযোগ জানান। বিশেষত ফলাফল না জানিয়ে কেন কন্টাক্ট উইথ স্কুল বা কন্টাক্ট উইথ ইনস্টিটিউশন বলা হচ্ছে সে নিয়ে  ক্ষোভ প্রকাশ করেন অভিভাবকরাও। এ প্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছেন " আমরা রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের নির্দেশেই যাদের ওয়েবসাইটে দেওয়া ফলাফলের পাশে কন্টাক্ট উইথ স্কুল বা কন্টাক্ট উইথ ইনস্টিটিউশন বলে লেখা আসছিল তাদের ও বিস্তারিত ফলাফল ওয়েবসাইটে আপলোড করে দিয়েছি। সোমবার সন্ধ্যা থেকেই সেই ফলাফল ছাত্রছাত্রীরা দেখতে পাবেন।"

উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ হয়েছে শুক্রবার বিকেলে। কিন্তু তারপর থেকে কেটে গেছে তিন দিন। তার পরেও কেন ফলাফল দেখা যাচ্ছে না তা নিয়ে টালিগঞ্জের এক স্কুলের ছাত্র-ছাত্রী অভিভাবক আজ বিক্ষোভ দেখান। এমনকি দীর্ঘক্ষন পথ অবরোধ করেন। যদিও ছাত্র-ছাত্রীদের অভিযোগ ছিল যে ৯০ শতাংশের বেশি ছাত্র-ছাত্রীদের ফলাফল কেন অসম্পূর্ণ আসছে তা নিয়েই ক্ষোভ প্রকাশ করেন ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকরা।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, যারাই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন তাদের ক্ষেত্রেই কন্টাক্ট উইথ স্কুল বা কন্টাক্ট উইথ ইন্সটিটিউশন বলে লেখা হয়েছে ওয়েবসাইটে দেওয়া ফলাফলে। কিন্তু পড়ুয়াদের তরফে অভিযোগ আসে যে কেনই বা এত সংখ্যক ছাত্র-ছাত্রী একটি নির্দিষ্ট স্কুলের অকৃতকার্য হবে? যদিও এই বিষয় নিয়ে সোমবার বিকেল পর্যন্ত স্কুলের তরফ সে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। কিন্তু রাজ্যের অন্যান্য প্রান্ত থেকেও এই সংক্রান্ত অভিযোগ রাজ্য স্কুল শিক্ষা দফতরের কাছে আসে। তারপরেই রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে ওয়েবসাইটে দেওয়া ফলাফলে যাদের এই সংক্রান্ত বিষয়ে লেখা হচ্ছে তাদেরও বিস্তারিত ফলাফল প্রকাশের নির্দেশ দেওয়া হয়। তারপরেই সোমবার সন্ধ্যার পর থেকেই এই ছাত্র-ছাত্রীদের বিস্তারিত ফলাফল প্রকাশ করার প্রস্তুতি নেওয়া হয়।

আগামী ৩১ শে জুলাই এর পর ছাত্রছাত্রীরা মার্কশিট এবং সার্টিফিকেট স্কুল মারফত পাবেন শুক্রবার সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানিয়েছিলেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর ওয়েবসাইটে দেওয়া ফলাফলে যাদের এই ধরনের তথ্য উঠে আসছিল তাদেরও মার্কশিট ও সার্টিফিকেট বিস্তারিত নম্বর বিষয়ভিত্তিক করে উল্লেখ করা থাকবে। তবে এ বছর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রকাশিত ফলাফলে যারা অকৃতকার্য হয়েছেন তাদের অবশ্য ওয়েবসাইটে দেওয়া ফলাফলে ফেল বা অকৃতকার্য হয়েছেন এমন টা লেখা ছিল না। অবশেষে সোমবার সন্ধ্যার পর বিস্তারিত ফলাফল দেওয়ার সিদ্ধান্তে ছাত্রছাত্রীদের কাছে কিছুটা স্বস্তি দিল বলেই মনে করা হচ্ছে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: July 20, 2020, 10:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर