কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে অতিথি অমিতাভ, শাহরুখ ও কমল হাসান

২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে অতিথি অমিতাভ, শাহরুখ ও কমল হাসান
File Photo

২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে অতিথি অমিতাভ, শাহরুখ ও কমল হাসান

  • Share this:

#কলকাতা: উৎসবের মরশুম কলকাতায় যেন শেষই হতে চাইছে না। দূর্গা পুজো, অনুর্ধ্ব ১৭ ফুটবলের পর এবার কলকাতা প্রস্তুত চলচ্চিত্র উৎসবের জন্য। ১০ই নভেম্বর ইন্ডোরে শাহরুখ,অমিতাভ ও কমল হাসানকে সঙ্গে নিয়ে ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়।

রবিবার নন্দনে আয়োজিত চলচ্চিত্র উৎসবের সাংবাদিক বৈঠকে একথা জানালেন ফেস্টিভ্যাল কো-চেয়ারপার্সেন অরূপ বিশ্বাস ও ইন্দ্রনীল সেন। উপস্থিত ছিলেন চেয়ারপার্সেন সাবিত্রী চট্টোপাধ‍্যায় আরও অনেকে। ১০ নভেম্বর থেকে শুরু হয়ে ১৭ই নভেম্বর পর্যন্ত চলবে চলচ্চিত্র উৎসব ।

দামামা বেজে গেল ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। যে উৎসবের অপেক্ষায় মুখিয়ে থাকেন রাজ‍্যের সিনেমাপ্রেমীরা। এবছর ১০ থেকে ১৭ই নভেম্বর পর্যন্ত চলবে ফেস্টেভেল। এবারের ফিচারিং কান্ট্রি ‘ইউকে’। ফেস্টিভ্যাল দেখানো হবে ৫৩টি দেশের ১৪৩টি ছবি। নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, নজরুল তীর্থ, ইজেডসিসি সহ মোট ১২টি প্রেক্ষাগৃহে দেখানো হবে ছবি। এছাড়াও থাকবে বিভিন্ন এক্সিবিশন। গোটা ফেস্টিভ্যালকে এবার ভাগ করা হয়েছে ১৬টি বিভাগে।

বিগত কয়েক বছরে এই উৎসবের গালা উদ্বোধন দর্শকদের তাক লাগিয়ে দিয়েছে । এবছরের স্টার ভ‍্যালুও চোখ ধাঁধানো। ১০ই নভেম্বর নেতাজি ইন্ডোরে আয়োজিত ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, কমল হাসান, কাজল, মহেশ ভাট সহ টলিউডে তাবৎ সেলেবরা। উদ্বোধনী ছবি হিসাবে দেখানো হবে ইরানি পরিচালক মোস্তাফা তাঘিজাদেহের ছবি ‘ইয়েলো’।

কম্পিটিশন ও রেগুলার বিভাগের পাশাপাশি এবছর থাকছে বেশ কিছু স্পেশাল ফিচার। এইবছরই প্রথম আয়োজিত হচ্ছে বিভিন্ন পরিচালকের ব‍্যবহৃত অরিজিনাল ইক্যুপমেন্ট এর প্রদর্শনী। এবছর প্রথমবার দেখানো হবে মোনাপা, কোদাভা, বোরো, দোগড়ির মতন রেয়ার ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজের ছবি। মাস্টার ক্লাস ও সত‍্যজিৎ রায় মেমোরিয়াল বক্তৃতায় আসবেন ইউকের প্রথম সারির পরিচালকরা। প্রেক্ষাগৃহের পাশাপাশি পাড়ায় পাড়ায় সিনেমা দেখানো হবে। সেই মতন জায়গা আয়োজন করা হচ্ছে বেহালা, টালা পার্ক, পর্ণশ্রী, টলিগঞ্জ ও কসবায়। হোমেজে দেখানো হবে রামানন্দ সেনগুপ্ত, ওম পুরী ও টম অল্টারদের ছবি।

কম্পিটিশন, রেট্রোস্পেকটিভ, স্পেশাল স্ক্রিনিং, এশিয়ান সিলেক্ট, প্রিমিয়ার, আনহা‍র্ড ইন্ডিয়া। ১৪৩টি ছবি, ৮৭টি শর্ট ফিল্ম ও ৫১টি ডকুমেন্টারি। সিনেমাপ্রেমীদের সবচেয়ে বড় উৎসবের সূচনা হতে বাকী আর মাত্র কয়েকদিন।

First published: November 5, 2017, 6:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर