corona virus btn
corona virus btn
Loading

সিএএ ইস্যুতে শাহই ভরসা, মমতা মোকাবিলায় আগামী মাসেই কলকাতায় আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী

সিএএ ইস্যুতে শাহই ভরসা, মমতা মোকাবিলায় আগামী মাসেই কলকাতায় আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী
  • Share this:

ARUP DUTTA

#কলকাতা: মমতাকে চ্যালেঞ্জ জানাতে মোদির ভরসা অমিত শাহ। সিএএ-এর সমর্থনে আগামী মাসে কলকাতায় সভা করতে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নাগরিকত্ব সংশোধনী আইন পাশের পর, রাজ্যে এটাই অমিতের প্রথম সফর। রাজ্যে পুর নির্বাচনের মুখে অমিত শাহের এই সফরকে রাজনৈতিক ভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। সব ঠিকঠাক থাকলে, আগামী মাসের প্রথম সপ্তাহে কলকাতায় আসতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মূলত, সিএএ বা নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থনে সভা করতেই কলকাতায় আসছেন অমিত। পূজোর মুখে কলকাতায় এসে নাগরিক সভা করে এন আর সি ও সি এএ নিয়ে সুর চড়িয়েছিলেন অমিত শাহ।  কিন্তু, সংসদে সিএএ পাশ হবার পর, তা নিয়ে রাজ্যে প্রথম আনুষ্ঠানিক প্রচার শুরু করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা। কলকাতায় সুবোধ মল্লিক স্কোয়ার থেকে শ্যামবাজার পর্যন্ত নাড্ডার সেই মিছিল নজর কেড়েছিল রাজনৈতিক মহলে। কিন্তু, তা সত্বেও সেই সিএএ বোঝাতে অমিত শাহকেই  আসতে হচ্ছে কেন?

বিজেপির কেন্দ্রীয় নেতা রাহুল সিংহের মতে, "সিএএ মোকাবিলায় স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে অমিত শাহকেই  সংসদে দায়িত্ব দিয়েছিলেন মোদি।  সেই কারণেই রাজ্যে স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবেই সভা করুন চান মোদি।"  যদিও, রাজনৈতিক মহলের মতে,  সিএএ বিরোধীতায় দেশের মধ্যে এ রাজ্যেই সবচেয়ে কঠিন চ্যালেঞ্জের মুখে বিজেপি। এখানে রাজ্য সরকার ও বিরোধী সব রাজনৈতিক দলেরই অবস্থানই সিএএ বিরোধী। সম্প্রতি, কলকাতায় সরকারি একটি অনুষ্ঠানে এসে সিএএ মোকাবিলায় রাজ্যে দলের ভূমিকায় আস্থা রাখতে পারেননি মোদি।

প্রতিদিনই রাজ্যে মিটিং, মিছিল আর প্রতিবাদের ঝড়ে সিএএ বিরোধীতার জমি ক্রমশই শক্ত হচ্ছে। দিল্লির শাহিনবাগ থেকে জামিয়া মিলিয়ার আন্দোলনের সঙ্গে তাল মিলিয়ে এ রাজ্যে বিজেপি বিরোধীতায়  ফের চালকের আসনে মমতা। সে কারণে, মমতার রাজ্যে গিয়েই তাঁকে পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়তে নড্ডা নয়, অমিত শাহের ওপরেই আস্থা রাখলেন প্রধানমন্ত্রী৷

First published: February 11, 2020, 7:40 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर