পেট্রোপণ্যের উপর থেকে কর ছাড় রাজ্যের! ১ টাকা দাম কমল পেট্রোল-ডিজেলের

পেট্রোপণ্যের উপর থেকে কর ছাড় রাজ্যের! ১ টাকা দাম কমল পেট্রোল-ডিজেলের
পেট্রোপণ্যের উপর থেকে কর ছাড় রাজ্যের! ১ টাকা দাম কমল পেট্রোল-ডিজেলের

পেট্রোপণ্যের দাম কমাতে উদ্যোগী রাজ্য। রবিবার এক সাংবাদিক বৈঠকে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়েছেন, পেট্রোপণ্যের দাম কমাতে ১ টাকা সেস কমাবে রাজ্য সরকার।

  • Share this:

    #কলকাতা: পেট্রোপণ্যের দাম কমাতে উদ্যোগী রাজ্য। রবিবার এক সাংবাদিক বৈঠকে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়েছেন, পেট্রোপণ্যের দাম কমাতে ১ টাকা সেস কমাবে রাজ্য সরকার। একদিকে প্রতিদিন বাড়ছে পেট্রোল, ডিজেলের দাম। আর এই সময়েই রাজ্য সরকার জানাল পেট্রোল ও ডিজেলের উপর থেকে রাজ্যের প্রাপ্য করের থেকে ১ টাকা কমানো হবে।

    অমিত মিত্র আরও জানিয়েছে আজ রবিবার রাত ১২টার পর থেকে এটি কার্যকর হবে। প্রতিদিন পেট্রোপণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে। এই বিষয়টির সমালোচনা করে এদিন অমিত মিত্র জানান, কেন্দ্রীয় সরকারের কোনও সিদ্ধান্তই মানবিক নয়। তবে রাজ্যের হাতে টাকা না থাকলেও এই বিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে তিনি কথা বলেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই পেট্রোল ও ডিজেলের প্রতি লিটারে ১ টাকা করে কমানোর কথা বলেছেন।

    কেন্দ্রকে চাপে ফেলতেই এই সিদ্ধান্ত রাজ্য সরকারের। রাজনৈতিক মহলে এমনই মনে করা হচ্ছে। অমিত মিত্র বলছেন, ১ টাকা খুবই কম, তা আমরা জানি। কিন্তু তবুও সাধারণ মানুষকে একটু স্বস্তি দিতে চাই।


    কৃষকদের প্রসঙ্গও এদিন পরোক্ষভাবে টেনে এনেছেন অমিত মিত্র। তিনি বলছেন, কৃষকরা চাষের ক্ষেত্রে ডিজেল ব্যবহার করেন। ১ টাকা কমালে ওঁদের যদি একটু সুবিধা হয়, তা হলেই আমরা খুশি হব।

    অমিত মিত্র জানান, রাজ্যের তুলনায় পেট্রোপণ্যের উপরে অনেক বেশি সেস নিচ্ছে কেন্দ্র। কেন্দ্র পেট্রোলের উপরে ৩২.৯০ টাকা ও ডিজেলের উপরে ৩১.৮০ টাকা কর নেয়। অন্য দিকে সরকার পেট্রোলে লিটার পিছু ১৮.৪৫টাকা ও ডিজেলে লিটার পিছু ১২.৫৭ টাকা কর নেয়। কিন্তু সেই অল্প কর থেকেও রাজ্য ছাড় দিতে রাজি, যেখানে কেন্দ্র কোনও ছাড় দিচ্ছে না।

    Published by:Swaralipi Dasgupta
    First published: