corona virus btn
corona virus btn
Loading

বাড়িতে বসেই দুর্গা দর্শন! করোনা আবহে পুজো নিয়ে অনলাইন পোর্টাল 'দুর্গাফেস্ট ডট কম'

বাড়িতে বসেই দুর্গা দর্শন! করোনা আবহে পুজো নিয়ে অনলাইন পোর্টাল 'দুর্গাফেস্ট ডট কম'
ফাইল ছবি

দেশ-বিদেশের কয়েকশো পুজো এবার একটা ছাতার তলায় । দুর্গা পুজো নিয়ে প্রথমবার তৈরি হচ্ছে ওয়েব পোর্টাল ।

  • Share this:

#কলকাতা: বাড়িতে বসেই দুর্গা ঠাকুর দর্শন । টালা থেকে টালিগঞ্জ । বেহালা থেকে ব্রিটেন । আমেরিকা থেকে আহিরীটোলা । দেশ-বিদেশের কয়েকশো পুজো এবার একটা ছাতার তলায় । দুর্গা পুজো নিয়ে প্রথমবার তৈরি হচ্ছে ওয়েব পোর্টাল ।

করোনা জনজীবনের অবিচ্ছেদ্দ অঙ্গ হতে চলেছে । তাই তার জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ সামাজিক দূরত্ব । কিন্তু সামাজিক দূরত্ব কখনওই উৎসবমুখর বাঙালির জীবনে উৎসবহীনতার কারণ হতে পারে না । সেই কথা মাথায় রেখেই বাংলার সর্ববৃহৎ উৎসব দুর্গাপূজার রেশ জনজীবনে অবিচ্ছিন্ন রাখতে , এই করোনা আবহের মাঝেও সামাজিক দূরত্ব এবং করোনা মোকাবিলার সকল নিয়মাবলী মেনে "দুর্গাফেস্ট ডটকম" তৈরি করছেন উদ্যোক্তারা।

"দুর্গাফেস্ট ডটকম" ভার্চুয়াল পোর্টাল । বেসরকারি একটি সংস্থা এবং হিডকোর যৌথ উদ্যোগে শুরু হচ্ছে কাজ । যার মাধ্যমে সমগ্র বিশ্বের দুর্গাপুজো ঘরে বসে দেখা যাবে মাউসের এক ক্লিকে । পুজোর আরতি থেকে অষ্টমীর অঞ্জলি, বোধন থেকে সন্ধি পুজো সবই সরাসরি নিয়ে আসবে এই পোর্টাল । সমস্ত পুজো কমিটি তাদের ইতিহাস এবং পুজোর ভিডিও আপলোড করতে পারবেন পেজে । অসংখ্য উৎসবমুখর মানুষকে করোনা অতিমারী এবং আমফানের বিপর্যয়ের জেরে মানসিক ভাবে ভেঙে পড়া থেকে বাঁচাতে অনেকটাই অক্সিজেন জোগাবে । বিভিন্ন ধরণের পূজাপরিক্রমা তুলে ধরা হবে দুর্গাফেস্টের বিভিন্ন সোশ্যাল মিডিয়া চ্যানেলের মাধ্যমে । স্বদেশ থেকে বিদেশ , শহর থেকে মফস্বল , কোনও ধরেনের পুজোই বাদ যাবে না ।

এই সংস্থার মাধ্যমে কেনাকাটার সুযোগ থাকছে । এছাড়াও আড্ডাপ্রিয় বাঙালির জন্য থাকছে বাড়িতে বসেই পুজোর আড্ডার সুযোগ । উদ্যোক্তাদের দাবি, "এটি একমাত্র পুজো পোর্টাল যা শুধু করোনা গাইডলাইন মেনে পুজোই দেখাবে না , সঙ্গে কোভিড ১৯-এর সব নিয়ম মেনে পুজো করা কমিটিকে পুরস্কৃতও করবে।" হিডকো চেয়ারম্যান দেবাশীষ সেন জানান, "বর্তমান পরিস্থিতিতে এই উদ্যোগ আলাদা মাত্রা পাবে । দুর্গাপুজোর মত অনুষ্ঠানকে আমরা ঘরে বসেই বিশ্বের কাছে পৌঁছে দিতে পারব । করোনা আবহে সামাজিক দূরত্ব বজায় রেখে ভার্চুয়াল ঠাকুর দেখার উদ্যোগটা আশা করি মানুষের মধ্যে জনপ্রিয়তা হবে ।"

শহরের পুজো কমিটিগুলি এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। অনলাইনে যেভাবে খাওয়া-দাওয়ার অর্ডার দেওয়া যায় কিংবা জামা কাপড় কেনা যায়। পছন্দের সিনেমা দেখা যায়। ঠিক তেমনি এই পোর্টালের মাধ্যমে দুর্গাপুজোর সবকিছু দেখা ও জানা যাবে । দুবছরের জন্য হিডকোর সঙ্গে চুক্তি হয়েছে এই সংস্থার । ইতিমধ্যেই কাজ শুরু করেছেন উদ্যোক্তারা ।

ERON ROY BURMAN

Published by: Shubhagata Dey
First published: June 1, 2020, 6:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर