NPR নিয়ে ফের বিজ্ঞপ্তি জারি, বাংলা, কেরল ছাড়া অন্য রাজ্যে বিজ্ঞপ্তি

NPR নিয়ে ফের বিজ্ঞপ্তি জারি, বাংলা, কেরল ছাড়া অন্য রাজ্যে বিজ্ঞপ্তি
NPR হল ন্যাশনাল পপুলেশন রেজিস্টার

তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গ এবং বাম শাসিত কেরল, এই দুই রাজ্যেই এনপিআর তৈরির প্রস্তুতি-প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে

  • Share this:

#কলকাতা: তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গ এবং বাম শাসিত কেরল ছাড়া বাকি সব রাজ্যে ফের NPR বিজ্ঞপ্তি জারি। বিরোধিতায় অনড় মমতা। জানিয়ে দিলেন, রাজ্যের কোনও প্রতিনিধি সতেরো তারিখ দিল্লিতে NPR-এর বৈঠকে থাকবেন না।

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, NPR নিয়ে রাজ্যে রাজ্যে ফের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ব্যতিক্রম পশ্চিমবঙ্গ ও কেরল

মমতা বন্দ্যোপাধ্যায় শুরু থেকেই NRC, CAA-এর মতোই NPR-এরও বিরোধী।

তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গ এবং বাম শাসিত কেরল, এই দুই রাজ্যেই এনপিআর তৈরির প্রস্তুতি-প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে। তৃণমূল ও সিপিএমের অভিযোগ, নাগরিকত্ব আইন, NRC, NPR—সবই একে অপরের সঙ্গে জড়িত। NPR-এর ভিত্তিতেই আগামী দিনে গোটা দেশে NRC তৈরি হবে। NPR তৈরি করে চিহ্নিত করা হবে। NRC এনে তাঁদের বাদ দেওয়া হবে।

মোদি সরকার অবশ্য বিরোধীদের অভিযোগ মানতে নারাজ। তাদের দাবি, NRC ও NPR এক নয়। NPR-এর জরুরি ভিত্তিতে পরিমার্জন করা দরকার। অপরাধীদের গতিবিধির উপরে নজর রাখা এবং সঠিক ভাবে সরকারি প্রকল্প তৈরি ও রূপায়ণের জন্যই NPR পরিমার্জন প্রয়োজন।

NPR হল ন্যাশনাল পপুলেশন রেজিস্টার। এ দেশের বাসিন্দাদের সম্পর্কে তথ্যভাণ্ডার। কোনও এলাকায় গত ৬ মাস ধরে রয়েছেন এবং পরের ৬ মাস সেখানেই থাকতে পারেন এমন বাসিন্দাদের তথ্য। ২০১১ সালে ইউপিএ টুয়ের আমলে আদমসুমারির সময় প্রথমবার NPR হয়। ২০১৫ সালে NPR আপডেট করা হয়।

কংগ্রেসকে শুরুতে সেভাবে এনপিআরের বিরোধিতা করতে দেখা যায়নি। তবে, সোমবার দিল্লিতে সনিয়া গান্ধির ডাকা বিরোধীদের বৈঠকে এনপিআরের বিরুদ্ধেও সুর চড়ান কংগ্রেস সভাপতি।

গত ২৪ ডিসেম্বর, কেন্দ্রীয় মন্ত্রিসভা NPR পরিমার্জনে সাড়ে তিন হাজার কোটি টাকা মঞ্জুর করে।

First published: 10:46:22 PM Jan 15, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर