আগামিকাল থেকে রাজ্যে বন্ধ হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা, করোনা রুখতে সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

আগামিকাল থেকে রাজ্যে বন্ধ হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা, করোনা রুখতে সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

রাজ্যে বন্ধ হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা।

লোকাল ট্রেন চলাচল বন্ধ রাখার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: বেলাগাম করোনার মোকাবিলায় শপথগ্রহণের দিনেই  সবার প্রথমে লোকাল ট্রেন চলাচল বন্ধ রাখার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন, কোভিড সংক্রমণ রুখতে আগামী কাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে রেল পরিষেবা।  সড়ক ও মেট্রো পরিষেবা চালু থাকলেও তা অর্ধেক হয়ে যাবে। মুখ্যমন্ত্রী বক্তব্য, রাজ্যে আপাতত আর বাইরে থেকে অবাধ প্রবেশ চলবে না। ভিন রাজ্য থেকে আসতে হলে আরটিপিসিআর টেস্ট করে শংসাপত্র নিয়ে আসতে হবে। বিমানে চড়তেও আরটিপিসিার টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

এছাড়াও মুখ্যমন্ত্রী আজ যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি নিয়েছেন, দেখুন এক নজরে-

  • প্রত্যেক বেসরকারি সংস্থাকে প্রতি শিফটে ৫০ শতাংশ লোক এনে কাজ করতে হবে। অর্থাৎ বাকি লোক ওয়ার্ক ফ্রম হোম করতে পারেন।
  •  এবার থেকে ব্যাঙ্কগুলি ১০টা থেকে-২টো পর্যন্ত খোলা থাকবে।
  • রাজ্যের তরফে প্রত্যেক দিন পরিস্থিতি  পর্যালোচনা হবে।
  • যে সব স্কুলে কেন্দ্রীয় বাহিনী ছিল সেখানে স্যানিটাইজেশন করা হবে।
  • রাজ্যে প্লাজমা ব্যাংক বাড়ানো হবে।
  • বিমানে যাতায়াত করতে বাধ্যতামূলক কোভিড নেগেটিভ রিপোর্ট লাগবে।

দায়িত্ব নিয়েই এদিন প্রশাসনিক স্তরে গুরুত্বপূর্ণ  রদবদল ঘটান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমমন্ত্রীর তৃতীয় ইনিংসে ডিজি হলেন বীরেন্দ্র। এডিজি আইনশৃঙ্খলা হলেন জাভেদ শামিম। মুখ্যমন্ত্রী এদিন তাদের নির্দেশ দিয়েছেন, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে দ্রুত ব্যবস্থা নিতে। হিংসার ঘটনায় কোনও ভাবেই রেয়াত করতে না। ফেক ছবি ও ভিডিওর বিষয়েও প্রশাসনিক কর্তাদের সতর্ক করে ব্যবস্থা নিতে বলেন তিনি।

এদিন খুব অল্প সময়ের মধ্যে শপথগ্রহণ করেন মুখ্যমন্ত্রী। অনুষ্ঠানমঞ্চ থেকেই বলেন প্রথম কাজ কোভিড মোকাবিলা। সেই মতো স্বাস্থ্যসচিব মুখ্যসচিবদের সঙ্গে আলোচনায় বসেন তিনি। সেখানে বেড বাড়ানোর পরামর্শও দেন মমতা।  ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ যাতে সকলে পায়, সেটাই আপাতত মাথাব্যথা বুঝিয়ে দেন মমতা। প্রথম দিনেই ভ্যাকসিন চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছেন মুখ্যমন্ত্রী। এরই পাশাপাশি সংক্রমণে রাশ টানতে কোভিডের প্রথম ঢেউয়ের  মতোই তৎপরতা দেখা গেল তাঁর প্রথম কাজের দিনে।

Published by:Arka Deb
First published: