corona virus btn
corona virus btn
Loading

পুজোয় রেকর্ড টাকার মদ বিক্রি করল রাজ্য ! অঙ্ক শুনলে চমকে যাবেন

পুজোয় রেকর্ড টাকার মদ বিক্রি করল রাজ্য ! অঙ্ক শুনলে চমকে যাবেন
representative image
  • Share this:

#কলকাতা:  রাজ্যের আবগারি দফতরের হিসেব বলছে এ'বছর বাঙালির দুর্গাপুজো দেদার কেটেছে ! পুজোর মাসে সরকার ১২৭৫ কোটি টাকার মদ বিক্রি করে রেকর্ড গড়েছে । আবগারি দফতর তৈরি হওয়ার পর কোনও এক মাসে এত রাজস্ব নাকি এর আগে কখনও আসেনি।

খুশির পারদ চড়ছেই! মা দুর্গার ভক্তদের সঙ্গে এ বার মা কালীর ভক্তদের জোড় কাজিয়া শুরু! আবগারি কর্তাদের আশা নভেম্বরে কালীপুজো, ভাইফোঁটা এবং ছট। ফলে মদের বাজার চড়াই থাকবে। এখন শুধু দেখার, মা দুর্গাকে হারিয়ে মা কালীর ভক্তরা নভেম্বর মাসে ১২৭৫ কোটির বেশি আবগারি রাজস্বের জোগান দিতে পারেন কি না।

আবগারি দফতর সূত্রের খবর, সরকার মদের পাইকারি ব্যবসা হাতে নেওয়ার পর রাজস্ব বেড়েই চলেছে। কর্পোরেশন তৈরি হওয়ার পর মাসে গড়ে ৯০০ থেকে ৯৫০ কোটি টাকার মদ বিক্রি হচ্ছে। আবগারি কর্তাদের আশা ছিল, পুজোর মাসে রাজস্ব হাজার কোটি ছাড়াবে। কারণ, অক্টোবরে শুধু মাত্র দুর্গাপুজোই ছিল। অতীত অভিজ্ঞতায় আবগারি কর্তারা দেখেছেন, যে বছর একই মাসে দুর্গা এবং কালীপুজো হয়, সেই মাসে রেকর্ড মদ বিক্রি হয়ে থাকে। তবে কর্তাদের যাবতীয় হিসেব-নিকেশ বদলে দিয়ে এক মাসেই ১২৭৫ কোটির টাকা মদ বিক্রিতে রীতিমতো চমকে গিয়েছেন কর্তারা।

তা হলে ফর্দটা দেখেই নিন! পুজোয় বাঙালি কোন কোন 'সূরা'য় মত্ত ছিলেন ! আবগারি দফতরের হিসেব বলছে, অক্টোবরে দিশি মদ বিক্রি হয়েছে ১,২৪,১২,২১৭ লিটার। গত বছর পুজোর তুলনায় ৩০.৯৪ শতাংশ বেশি। বিলিতি মদ বিক্রি হয়েছে ১,২০,০২,৬৪৭ লিটার যা গত বছরের তুলনায় ৫৬.৫৬ শতাংশ বেশি এবং বিয়ার বিক্রি হয়েছে ৪৯,৮৮,১৩৮ লিটার! তবে, বাঙালি বিয়ার এ'বছর একটু কমই খেয়েছেন, কারণ বিক্রি গত বছরের তুলনায় ২০.৩৩ শতাংশ কমে গিয়েছে।

আরও পড়ুন-ফানুস ওড়ানোয় বাড়ছে সমস্যা, বিমানবন্দর এলাকায় নিষেধাজ্ঞা লন্ঠনে

First published: November 7, 2018, 9:48 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर