কলকাতার বাতাসে দূষণের বিষ, এখনই ব্যবস্থা না নিলে দিল্লি বেশি দূর নয়

কলকাতার বাতাসে দূষণের বিষ, এখনই ব্যবস্থা না নিলে দিল্লি বেশি দূর নয়
Representational Image
  • Share this:

#কলকাতা: কলকাতার বাতাসেও মাত্রা ছাড়াচ্ছে দূষণ। রিপোর্ট বলছে কালীপুজোর রাতেও দূষণের মাত্রা এতটা ছিল না। দিনদিন বাড়ছে কার্বন মনোক্সাইডের পরিমাণ। দূষণ পরিস্থিতি খতিয়ে দেখতে খড়গপুর আইআইটির গবেষকদের নিয়ে কমিটি তৈরি করল পুর ও নগরোন্নয়ন দফতর।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ কলকাতার বিভিন্ন এলাকায় সকাল থেকে রাত পর্যন্ত দূষণ মাপে। মঙ্গলবার বেলা ১২ টায় দূষণ মাপার যন্ত্রে দেখা যায় ভিক্টোরিয়া, ফোর্ট উইলিয়াম, যাদবপুর, রবীন্দ্র সরোবর, বালিগঞ্জ, বিধাননগরে দূষণ অনেক বেশি। কালীপুজোর রাতের চেয়েও দূষণ মাত্রা বেড়েছে। আর তাতেই সিঁদুরে মেঘ দেখছেন পরিবেশবিদরা।

কলকাতার দূষণ মিটার

-------------------

মঙ্গলবার বেলা ১২টা, কালীপুজোর রাত ১২টা

ফোর্ট উইলিয়ম- ২৪৪, ১৫৫

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়- ২১১, ১৬৪

বিধাননগর- ১৭৭, ১৩৮

বালিগঞ্জ- ২১১, ১৮৪

যাদবপুর- ১৮৯

(* মাইক্রোগ্রাম )

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে শহরের বাতাসে অতিসূক্ষ্ম ধূলিকণা বা পিএম টু পয়েন্ট ফাইভ-এর স্বাভাবিক মাত্রা ৬০ মাইক্রোগ্রাম। অথচ কলকাতার যে কোনও জায়গায় দূষণের মাত্রা স্বাভাবিকের চেয়ে দুই-তিনগুণ বেশি। পরিস্থিতি নিয়ন্ত্রণে ত‍ৎপর প্রশাসন। দূষণ পরিস্থিতি খতিয়ে দেখতে খড়গপুর আইআইটির গবেষকদের নিয়ে কমিটি তৈরি করেছে পুর ও নগরোন্নয়ন দফতর।

কলকাতার দূষণ নিয়ে উদ্বেগে কেন্দ্রও। গত কয়েকদিনে রাজধানী দিল্লির দূষণ ছবি আতঙ্ক ছড়িয়েছে। সেই তুলনায় কলকাতার ছবি কম বিপজ্জনক হলেও পরিবেশবিদরা বলছেন, এখনই ব্যবস্থা না নিলে দিল্লি বেশি দূর নয়।

First published: 08:24:36 PM Nov 05, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर